• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ঘোড়াঘাটে ঝরে যাচ্ছে লিচুর ফুল, লোকসানের শঙ্কায় চাষি

মোঃ ফরিদুল ইসলাম, ঘোড়াঘাট (দিনাজপুর) ।। মৌসুমের শুরুতে লিচু গাছে প্রচুর পরিমান ফুল থাকলেও এখন যেন ফুলশূন্য পুরো বাগান। গাছের ফুল শুকিয়ে মাটিতে পড়ে আছে। এমন চিত্র দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায়। ছোট কিংবা বড়! সব বাগানেই মুকুল ঝরে পড়ে যাচ্ছে। এতে লোকসানের শঙ্কায় লিচু চাষীরা।

এ বছর এই উপজেলায় লিচু গাছে প্রচুর মুকুল এসেছিল। বাম্পার ফলনের আশায় ছিলেন চাষিরা। কিন্তু হঠাৎ লিচুর ফুল শুকিয়ে পড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন। শুরু থেকে পর্যাপ্ত পরিচর্চা করার পরও ঝরে যাচ্ছে লিচুর ফুল।

লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা। এই জেলার ঘোড়াঘাট উপজেলায় চাষ হয় প্রচুর পরিমান লিচু। বিশেষ করে চায়না থ্রি, বোম্বাই ও মাদ্রাজী জাতের লিচু এই উপজেলায় বেশি চাষ হয়। লিচুর রাজধানীতে ফুল ঝড়ে যাওয়ায় এ বছর উৎপাদন কম হবে বলে মত লিচু চাষিদের।

এই উপজেলার বাগান গুলো ঘুরে দেখা যায়, চায়না থ্রি ও বোম্বাই জাতের লিচু গাছের নিচে মাটিতে বিছিয়ে আছে শুকনা লিচুর ফুল। এসব ফুল গাছ থেকে শুকিয়ে ঝড়ে পড়ে গেছে। এসব জাতের অধিকাংশ গাছ প্রায় ফুল শূন্য। কিছু কিছু গাছে লিচুর সামান্য ফুল এবং গুটি ধরে আছে।

লিচুর ফুল ঝড়ে যাওয়ার কারণ হিসেবে আবহাওয়া জনিত সমস্যাকে দায়ী করছেন কৃষি কৃষি বিভাগ। তারা বলছে আবহাওয়ার তারতম্যতার কারণে যথাযথ ভাবে পরাগায়ন না ঘটায় লিচুর ফুল ঝরে যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের তথ্য বলছে, এই উপজেলায় মোট চাষযোগ্য জমি ১২ হাজার ১৮৪ হেক্টর। তার মধ্যে শুধুমাত্র লিচুর চাষ হয় ৬৩ হেক্টর জমিতে। চলতি মৌসুমে এই উপজেলায় লিচু চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ৫০৪ মেট্রিক টন।

ঘোড়াঘাট পৌর এলাকার বাসস্ট্যান্ডে ৩ বছরের জন্য একটি লিচুর বাগান লিজ নিয়েছেন স্থানীয় রোকনুজ্জামান রোকনু। তিনি বলেন, এ বছর গাছে যে পরিমান ফুল এসেছিল। তা অকল্পনীয়। তবে সব ধরণের পরিচর্যা করার পরও, অধিকাংশ ফুল ঝড়ে পড়ে গেছে। বাগানের অধিকাংশ গাছে ফুল ও গুটি নেই বললেই চলে।

ওসমানপুরে লিচুর চাষ করেছেন হাবিবুর রহমান। তিনি বলেন, এ বছর পানি দেওয়া থেকে শুরু করে বিভিন্ন কীটনাশক স্প্রে এবং শ্রমিকের মজুরী দেওয়াতে যে পরিমান খরচ হয়েছে। তা লিচু বিক্রি করে তোলা সম্ভব না। আমরা লোকসানে পড়ে গেলাম।

ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুজ্জামান বলেন, যে সময় ফুলে পরাগায়ন ঘটে সে সময় আবহাওয়ার তারতম্যের কারণে সঠিক ভাবে পরাগায়ন ঘটতে পারেনি। কূয়াশা, বৃষ্টি এবং অতিরিক্ত তাপমাত্রা এর একমাত্র কারণ। ফলে লিচুর ফুল শুকিয়ে যাচ্ছে। অবশিষ্ট ফুল রক্ষায় আমরা চাষীদেরকে সব ধরণের পরামর্শ ও সহযোগীতা প্রদান করে যাচ্ছি। এখনও গাছে যেটুকু ফুল আছে, তাতে আশা করছি আমরা লিচুচাষে কাঙ্খিত লক্ষমাত্রা অর্জন করতে পারব।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ