• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:২০ অপরাহ্ন |

চালু হলো সৈয়দপুর রেলওয়ে সেতু কারখানা

সিসি নিউজ।। দীর্ঘ পাঁচ বছর বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু হয়েছে দেশের একমাত্র নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে সেতু কারখানায়। পরিস্কার পরিচ্ছন্ন করে নতুন করে সাজানো হচ্ছে কারখানাটিকে। ইতিমধ্যে  খালাসী পদে নতুন ১১ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া অবসরে যাওয়া ৪ জনসহ মোট ১৫ জন জনবল দিয়েই শুরু হয়েছে উৎপাদন।

অবসরপ্রাপ্ত কর্মচারী ও স্থানীয়দের দাবি, শুন্য পদ গুলোতে দ্রুত নিয়োগ দিলে একদিকে যেমন পুরোদমে কর্মচাঞ্চল্য ফিরে আসবে অন্যদিকে যেসব যন্ত্রপাতি আমদানি করা হয় সেগুলো এখানে উৎপাদন করলে প্রায় অর্ধেক খরচ কমমে। এতে রাস্ট্রের অর্থের সাশ্রয় হবে। আর রেলওয়ে কর্তৃপক্ষ বলছে শুন্য পদগুলোতে শিগগির নিয়োগ দিয়ে কারখানাটি পুরোদমে চালু করা হবে।

রেলসূত্রে জানা যায়, আসাম-বেঙ্গল রেলওয়েকে ঘিরে ১৮৭০ সালে ১১০ একর জমিতে স্থাপন করা হয় সৈয়দপুর রেলওয়ে কারখানা। রেল ব্যবস্থাকে স্বনির্ভর করতে ও রেল সেবা নির্বিঘ্ন করতে কারখানাটির অভ্যন্তরে অর্থাৎ উত্তর-পশ্চিমাংশে প্রায় ১৮ একর জমির ওপর গড়ে তোলা হয় ব্রিজ ওয়ার্কশপ তথা সেতু কারখানাটি। মূলত ব্রডগেজ, মিটারগেজ, রেলপথের ব্রিজ এবং রেলপথের পয়েন্টস অ্যান্ড ক্রসিং ও গার্ডার ইয়ার্ড তৈরির জন্যই এ সেতু কারখানাটি গড়ে তোলা হয়েছিল।
শুরুতে এ কারখানার কর্মকাণ্ড পরিচালনায় মেশিন শপ, পয়েন্টস অ্যান্ড ক্রসিং শপ ও গাডার ইয়ার্ড শপ নামে তিনটি উপ-কারখানায় প্রায় এক হাজার শ্রমিক কাজ করত। রেলওয়ে পশ্চিমাঞ্চলের সব স্টেশনের প্লাটফর্ম শেডের মালামাল, রেললাইনের পয়েন্ট অ্যান্ড ক্রসিং, ব্রিজ গার্ডার, ট্রলি ও মোটরট্রলি মেরামত এবং তৈরি, মোর গার্ডার, পানির ট্যাংক, ফুটওভার ব্রিজের মালামাল, ট্যাং স্টেজিংসহ ১০০ ধরনের মালামাল তৈরি হতো এ কারখানায়। কারখানাটির মেশিনগুলো ইংল্যান্ড, জার্মানি, আমেরিকা, জাপান আর ফ্রান্স থেকে সংগ্রহ করা হয়েছিল। প্রতিটি মেশিনের দাম কয়েক কোটি টাকা করে। কোনো কোনো ভারী মেশিনের দাম আছে কয়েকশ কোটি টাকা পর্যন্ত। আশি-নব্বইয়ের দশকে এই কারখানা রেলের নিজস্ব চাহিদা পূরণ করে উৎপাদিত মালামাল বাইরেও বিক্রি করত। এতে রেল প্রতিবছর আর্থিকভাবে লাভবানও হতো বেশ।
কিন্তু ১৯৯১ সালে রেলওয়ের ব্যয় সংকোচন নীতি গ্রহণ করে তৎকালীন বিএনপি সরকার। এরই ধারাবাহিকতায় ১৯৯২ সালে ‘গোল্ডেন হ্যান্ডশেক’ ঘোষণা দিলে ওই সুবিধা নিয়ে এখানকার অনেক শ্রমিক-কর্মচারী চাকরি ছেড়ে অবসরে যান। পরবর্তীতে মঞ্জুরিকৃত ১২৭টি পদের মধ্যে নিয়মিত অবসরে যেতে যেতে মাত্র ছয়জন শ্রমিক-কর্মচারীতে নেমে আসে। ফলে ২০১৮ সালে কারখানাটিকে বন্ধ ঘোষণা করা হয়।
সূত্রটি আরও জানায়, এরপর থেকে একজন স্টোরকিপার, একজন অফিস সহকারী এবং একজন পরিচ্ছন্নতা কর্মী- এ তিনজন মিলে কারখানাটি দেখভালের দায়িয়ত্ব পালন করেন। দায়িত্বে থাকা সহকারী সেতু প্রকৌশলী নিয়মিত কর্মস্থলে আসেন না। এছাড়া কাগজ-কলমে সেতু কারখানাটির নির্বাহী প্রধান হিসেবে প্রকৌশলী মো. আবদুর রহিমের নাম থাকলেও তিনি রেলওয়ের পাকশী বিভাগে কর্মরত রয়েছেন। সেতু কারখানাটির বন্ধ সংক্রান্ত সংবাদ বিভিন্ন সাংবাদ মাধ্যমে প্রকাশ হলে রেলওয়ের বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতারা এ সেতু রক্ষায় নানা ধরণের কর্মসূচী পালন করে। বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের নজরে আসে। এরই প্রেক্ষিতে কারখানাটি সচল করতে গত ২ মে ১১ জনকে খালাসি পদে নিয়োগ দেওয়া হয়। তাঁদেরকে হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে  গড়ে তোলার পাশাপাশি উৎপাদনের মান বজায়  রাখতে চুক্তিভিত্তিতে নিয়োগ দেওয়া হয় অবসররে যাওয়া চারজন দক্ষ কর্মচারীকে ।
সরেজমিন গিয়ে দেখা গেছে, কারখানার ভেতরে জন্মানো বড় বড় আগাছা পরিস্কার করছেন কয়েকজন শ্রমিক। দীর্ঘদিন ধরে পড়ে থাকা মেশিনগুলো পরিস্কার করছেন কেউ কেউ।  নতুন-পুরাতন শ্রমিকরা মিলে তৈরি করছেন সিসিক্রাফট। দুর্যোগকালীন সময়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখতে বিকল্প সেতু নির্মাণে ব্যবহার করা হয়।
খালাসী পদে সদ্য নিয়োগপ্রাপ্ত আসলাম হোসেন বলেন, এই কারখানাটি দীর্ঘদিন বন্ধ ছিল।  এটি সচল করতে আমাদের নিয়োগ দেওয়া হয়েছে। চলতি মাসের ২ তারিখে আমি যোগদান করেছি। দক্ষ কারিগর হিসেবে গড়ে উঠতে এখানকার  অভিজ্ঞ স্যারদের কাছ থেকে হাতে কলমে প্রশিক্ষণ নিচ্ছি।
কারখানাটি আবারও চালু করায় সরকারকে সাধুবাদ জানিয়ে অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত শ্রমিকরা জানান, দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় কারখানায় যেসব মেশিন অচল হয়ে পড়ে ছিল সেগুলো সচল করা হচ্ছে। নতুন যাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে আমরা তাঁদেরকে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে করে ভবিষ্যতে এই কারখানা আগের মতোই চলে।
সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ কারখানা শাখার সাধারণ সম্পাদক মোখছেদুল মোমিন বলেন, কারখানাটির কর্মচাঞ্চল্য ফেরাতে সব শুন্যপদে জনবল নিয়োগ দেওয়া দরকার। এতে কারখানাটি স্থানীয় অর্থনীতিতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।
কারখানাটি আবারও চালু করায় সরকারকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, কারখানাটি চালু করতে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাঁরা তো আর রাতারাতি দক্ষ হয়ে ওঠবেন না। তাই তাঁদের দক্ষ করে গড়ে তুলতে অবসরে যাওয়া শ্রমিকদের অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়ার দাবি জানান তিনি।
এ নিয়ে কথা হয় রেলওয়ে মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদারের সাথে।  তিনি  বলেন, শুন্যপদগুলোতে  নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে মুল কারখানা থেকে কিছু দক্ষ জনবল পেশনে এনে কারখানাটি পুরোদমে চালু করা হবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ