• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৫০ অপরাহ্ন |

রংপুরে এক মাসের শিশুর পেটে ভ্রুণ

রংপুররংপুর: রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে এক মাস চার দিন বয়সী শিশুর পেটে মানব ভ্রুণ (বাচ্চা) থাকার ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

গত ২৫ অক্টোবর এক মাস বয়সী এ শিশুকে নিয়ে হাসপাতালে ভর্তি হন তার কিশোরী মা গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার পুরানদহ গ্রামের ১৬ বছর বয়সী মুন্নি বেগম। চিকিৎসকরা বিষয়টি নিশ্চিত হতে আরও পরীক্ষা-নিরীক্ষা চালানোর কথা জানিয়েছেন। শিশুটি বর্তমানে হাসপাতালের ১৮নং শিশু সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন।
জানা গেছে, এক মাস চার দিন আগে ছেলেসন্তানের জন্ম দেন মুন্নি বেগম। নবম শ্রেণিতে পড়া অবস্থায় গত বছর তার বিয়ে হয় ওই এলাকার আব্দুস সাত্তারের ছেলে সোহেল রানার সঙ্গে। বিয়ের এক বছরের মাথায় তাদের এ সন্তান জন্ম নেয়। বগুড়ার একটি ক্লিনিকে সিজিরিয়ান ছাড়াই শিশুটি জন্ম নেওয়ার পর সুস্থ মা ও শিশু বাড়িতে ফিরে। জন্মের পর থেকেই শিশুটির পেট কিছুটা ফোলা ছিল। ক্লিনিক কর্তৃপক্ষ বিষয়টিকে স্বাভাবিক বলে জানায়। কিন্তু দিন দিন তার পেট ফুলতে থাকায় গোবিন্দগঞ্জের এক চিকিৎসকের পরামর্শে সেখানে আলট্রাসনোগ্রাফি করলে শিশুটির পেটে মানুষের ভ্রুণের অস্তিত্ব ধরা পড়ে। পরে ওই রিপোর্টের ভিত্তিতে ২৫ অক্টোবর অভিভাবকরা শিশুটিকে নিয়ে রমেক হাসপাতালে আসেন। ভর্তির সময় শিশুটির ওজন ছিল সাড়ে তিন কেজি। ভর্তির পর দিন স্থানীয় পপুলার ডায়াগনস্টিক সেন্টারে পুনরায় আলট্রাসনোগ্রফি করা হয়।

ওই রিপোর্টে ডা. মোরশেদ আলী জানান, শিশুটির পেটে ভ্রুণসদৃশ বস্তুর অস্তিত্ব রয়েছে। তবে বিষয়টি আরও নিশ্চিত হতে তিনি সিটিস্ক্যান করার কথা বলেন। সিটিস্ক্যান করার পরই সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যাবে। তিনি আরও বলেন, পেটের ভেতরে যাই থাক না কেন, অপারেশনের মাধ্যমে তা অপসারণ করতেই হবে।
এদিকে শিশুর পেটে বাচ্চা থাকার কথা জানাজানি হলে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে রমেক হাসপাতালে। শিশুটিকে একনজর দেখার জন্য মানুষ ১৮নং ওয়ার্ডে হুমড়ি খেয়ে পড়ে। মানুষের ভিড় ঠেকাতে ওয়ার্ডে কর্মরত লোকজন প্রবেশদ্বারে তালা দিয়ে তা নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন।

রংপুর পরমাণু কেন্দ্রের পরিচালক ডা. মোরশেদ আলী জানান, এ ধরনের ঘটনা বিরল কিছু নয়। বিশ্বের প্রায় সব দেশেই প্রায়শ এ ধরনের ভ্রুণের অস্তিত্ব পাওয়া যায়। এটি নিয়ে চিন্তার কোনো কারণ নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ