• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

বিএনপি-জামায়াতের ভবিষ্যৎ অন্ধকার!

মাসুদ।। মাসুদ মজুমদার ।। আওয়ামী লীগের নেতৃত্বে পরিচালিত জোট সরকার এখন আর ক্ষমতা উপভোগ করছে না। হামলা-মামলা ও শাসন-শোষণের মাধ্যমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কসরৎ করছে। ইতোমধ্যে শিথিল জোটের শরিকরা নৌকা থেকে ঝাঁপ দিয়ে পড়ে শেষ কূল রক্ষা করতে পথ খুঁজছে। আন্তর্জাতিক চাপ ও দেশের ভেতর নৈরাজ্যের ছড়াছড়িকে কেউ ভালো আলামত ভাবছেন না। অনেক নীতিনির্ধারকও মনে করেন, ভাটার টান শুরু হয়েছে। শেষ অবধি খেলা একতরফা সরকারের অনুকূলে নিষ্পত্তি হওয়ার কোনো আলামত নেই। অপর দিকে, বিরোধী দল সম্মুখ সমরে কাবু। কিন্তু হামলা-মামলা নিয়েও অস্তিত্বের সংগ্রামে একেবারে নতজানু নয়। এর কারণ, বিএনপির প্রতিপক্ষরাই দলটিকে সাহসী ও পারঙ্গম করে তুলেছে। মধ্যমপন্থী মেজাজের দলটিকে ঠেলে নিয়ে যাচ্ছে জাতীয়তাবাদী চেতনার গভীরে। প্রতিপক্ষ যখন দলটির সক্ষমতা নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করে চলেছে, তখন এর সমর্থকেরা অঘোষিত নীরব কর্মী হয়ে উঠছে। নেতিবাচক রাজনীতির কারণে যারা দলটিকে ভোট দিতেন, তারা এখন সক্রিয় সমর্থকের স্তরে উন্নীত হয়েছেন। বাংলাদেশের রাজনীতিতে নেগেটিভ ভোট একটা ফ্যাক্টর। বিএনপিও নয়, আওয়ামী লীগও নয়- এমন মানুষ কম নেই। বিএনপির প্রতি দুর্বলতা নেই কিন্তু আওয়ামী লীগের পক্ষে যেতেও আগ্রহী নয়- এমন ভোটারেরা মন্দের ভালো মনে করে বিএনপিকে ভোটটা দিয়ে একধরনের নীরব প্রতিবাদ জানায়। তাই বিএনপি জোটের প্রতি ভরসা না বাড়লেও আওয়ামী জোটের বিরুদ্ধে তীব্র রোষ ধূমায়িত হচ্ছে। এক সময় এর সবটুকু সুফল উঠবে বিএনপি-জামায়াত জোটের গোলায়। দ্বিধারার রাজনীতির এই প্রবণতা রোধ করার কোনো দীর্ঘমেয়াদি প্রতিষেধক সরকারি জোটের হাতে নেই।

অপর দিকে, নিষ্ঠাবান নেতাকর্মীর সংখ্যা কমলেও দল হিসেবে আওয়ামী লীগের কার্যকর সুবিধাভোগী শ্রেণীর সুহৃদদের সংখ্যা বেড়েছে। এরাই কায়েমি স্বার্থবাদী, রাজনৈতিক দোজখ বা ভয়াবহ যেকোনো বিপর্যয় এড়াতে নিষ্ঠার সাথে সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে। এরা এখন নিজেদের স্বার্থে ক্ষমতার পাটাতন ধরে রাখতে মরিয়া। অথচ প্রকৃত বন্ধু ও সুহৃদ তারাই যারা বিপদ-আপদের শঙ্কায়, সৎ পথে চলার লক্ষ্যে সঠিকভাবে পরামর্শ দিয়ে পথ দেখায়। সাধারণভাবে ক্ষমতা মানুষকে বেপরোয়া করে। অহঙ্কারী করে, দুর্বিনীত করে। অপরিণামদর্শী বানায়। ক্ষমতার চার পাশে ভিড় করা সুবিধা ও উচ্ছিষ্টভোগীরা বাস্তবতা বুঝতে দেয় না। জনগণ ও ক্ষমতাসীনদের মাঝে আড়াল হয়ে দাঁড়ায়। খুদকুঁড়াখোর কিছু চরিত্রহীন মানুষ সবসময় ক্ষমতার ছত্রছায়ায় থাকে। বিপদের আশঙ্কা দেখলে তারা মত, চেহারা এবং প্রভু পাল্টায়। সরকার এখন সুবিধাভোগী সেই বসন্তের কোকিলদের খপ্পরে পড়েছে। তারা শুধু ডুবায় না, ডুবলে তামাশাও দেখে।
জাতীয় পার্টিকে নিয়ে তারুণ্যের কোনো আগ্রহ নেই। ক্ষমতার রাজনীতিতে বিশ্বাসীরাও এর ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হতে পারে না। সঙ্গত কারণেই দলটির ভবিষ্যৎ আর কোনো দিন ফকফকা হওয়ার কোনো যৌক্তিক কারণ নেই। জাতীয় পার্টির রাজনৈতিক বৈশিষ্ট্যও আলাদা কোনো তাৎপর্য বহন করে না। এর কারণ, জাতীয় পার্টির নীতিগত কোনো স্বতন্ত্র ও মৌলিক অবস্থান নেই। বিএনপি চর্চিত জাতীয়তাবাদী ধারার বাইরে এর আলাদা কোনো রাজনীতিও নেই। সঙ্গত কারণেই জাতীয় পার্টিকে একসময় লীন হয়ে যেতে হবে। এর অপভ্রংশগুলোরও রাজনীতির মঞ্চে প্রভাবক হওয়ার সুযোগ কম।
জামায়াত এখন একসাথে চার ধরনের প্রতিকূলতার মুখে। জামায়াতকে অনেক আগ থেকেই রক্ষণভাগে ঠেলে দেয়া হয়েছে। কৌশলে নেতৃত্বশূন্য করে দেয়া হয়েছে। রাজনীতির মঞ্চ থেকে নির্বাসনে পাঠিয়ে দেয়া হচ্ছে। এখন বাংলাদেশের রাজনীতিতে এই দলটির বার্গেনিং ক্ষমতা সবচেয়ে কম। দলটির আদর্শিক অবস্থান নিয়ে মূল্যায়ন করার সক্ষমতা রাখি না। তবে রাজনৈতিক বিবেচনায় জনশক্তিবহুল দলটিকে নিয়ে সরকার, বামপন্থী, পড়শি দেশের কূটনীতি ও পরাশক্তির অবস্থান অভিন্ন। কেউ কেউ জামায়াতকে সমীহ করে না, ভয় করে। কেউ কেউ বাড়িয়ে মূল্যায়ন করে। অপর দিকে যারা দলটিকে পছন্দ করে, তারা শর্তহীন পছন্দ করে এবং আনুগতের পরাকাষ্ঠা প্রদর্শন করে। যারা বিদ্বেষ লালন করে, তারা সবটুকু ঘৃণা উগড়ে দেয়। দলটির রাজনৈতিক কৌশল ও ক্ষমতানীতি সাধারণ মানুষ জানে না। ভুলত্রুটি রাজনীতির ক্ষেত্রে স্বাভাবিক। দলটি তাদের রাজনৈতিক ভুল-ত্রুটি প্রকাশ্যে বলে না। তারা কতটা রাজনৈতিক দল, কতটা স্বতন্ত্র মেজাজের আন্দোলন, তাও জনগণের কাছে স্পষ্ট নয়। তাই দলটি সঠিকভাবে প্রায়ই মূল্যায়িত হয় না। বাংলাদেশের প্রেক্ষাপটে বিগত সাত বছরে দলটি সবচেয়ে বেশি প্রতিকূলতা মোকাবেলা করেছে। এখনো সরকার-আদালত-নির্বাচন কমিশন প্রায় সমান্তরাল অবস্থানে রয়েছে। বাধ্য হয়ে প্রশাসন এই দলটিকে ও এর জনশক্তিকে অসহিষ্ণু ভেবে অনেক অযাচিত আচরণ করছে। সরকার জনগণকে বুঝাতে চায় দলটির সাথে এমন আচরণই ন্যায়সঙ্গত, কিংবা এটা অন্যায় নয়। আমরা যারা ভিন্নমতের সহাবস্থানকে গণতান্ত্রিক সৌন্দর্য বলে মানি, মানবাধিকারকে বিবেচনায় নিতে চাই- তারা ভিন্নমত নিয়েও সব দলের সমান অধিকার নিশ্চিত করার পক্ষে। তা ছাড়া জামায়াতকে নিশ্চিহ্ন করার ধনুকভাঙা পণ ভিন্ন অবয়বের চরমপন্থাকে উসকে দেবে বলে মনে করি। আদর্শ যার যার, দেশটি সবার- এই মতই রাষ্ট্রাচারের বৈশিষ্ট্য হওয়া উচিত। তা ছাড়া, এই সময়টিতে দলটি তৃণমূলের সামাজিক ও ইসলামি শক্তির সিমপ্যাথি পেয়েছে সবচেয়ে বেশি। সরকারসহ আদর্শিক প্রতিপক্ষ দলটিকে যে পরিমাণ কোণঠাসা করেছে, সহমর্মীদের কাছে দলটি ততোধিক নৈতিক সমর্থনও পেয়েছে। এর আদর্শিক ও রাজনৈতিক গুরুত্ব কতটা- সেটা ভবিষ্যৎই বলে দেবে।
বামপন্থীদের রাজনৈতিক ভবিষ্যৎ আদর্শিকভাবে ফুরিয়ে গেছে। ভোটের রাজনীতিতে ধর্মনিরপেক্ষতাবাদের সহায়ক শক্তির অবস্থান এখনো তারা ধরে রেখেছে। সাংস্কৃতিক বলয়ে তাদের বিভিন্নমুখী তৎপরতা দৃশ্যমান। তবে সেটা এ জাতির নাড়িছেঁড়া কিছু নয়। পুঁজিবাদের গতিরোধ করার জন্য মানুষের বিশ্বাসভেজা একটি বাম ধারার অস্তিত্ব খুবই প্রয়োজন ছিল। দুর্ভাগ্য, ধনতন্ত্রের এই যুগে পুঁজির দাসত্বের ক্ষেত্রে বামপন্থীরা কারো চেয়ে পেছনে নেই। বাংলাদেশের রাজনীতিতে- বিশেষত ভোটের রাজনীতিতে সংখ্যাতত্ত্ব একটি বড় প্রভাবক। সংখ্যাতত্ত্বের কারণেই জোটবদ্ধ রাজনীতির গুরুত্ব বেড়েছে। রাজনৈতিক শত্রু-বন্ধুও এই সংখ্যাতত্ত্বের মানদণ্ডে নির্ণীত হচ্ছে। নানা বিতর্ক এবং জোট ভাঙার মুজেজাও এর মধ্যে নিহিত। বিএনপির ওপর জামায়াত ছাড়ার চাপ যতটা আদর্শিক ও মুক্তিযুদ্ধের চেতনানির্ভর, তারচেয়ে হাজার গুণ বেশি ভোটের রাজনীতির যোগ বিয়োগ। এই সহজ সত্যটি পাগলও বুঝে।
একটি নির্জলা সত্য সবার মেনে নেয়া ভালো, কোনো আওয়ামী লীগার যেমন বিএনপি হয়ে যায়নি, কোনো বিএনপি সমর্থকও তাদের মত পাল্টায়নি। দু’দলের ভোট ব্যাংক বাদ দিলে নীরব ভোটারদের ভূমিকা জয়-পরাজয় নিশ্চিত করবে। আওয়ামী লীগ জানে, জনসমর্থনের পাল্লা বিরোধী দলের দিকে ঝুঁকে আছে। তাই যুক্তিহীন একরোখা অবস্থানই আওয়ামী লীগ নিতে বাধ্য হচ্ছে, যা ভঙ্গুর এবং ক্ষণস্থায়ী।
আওয়ামী লীগ কার্যত দাপুটে ক্ষমতার ভারে এখন কুব্জ ও ন্যুব্জ। একচ্ছত্র ক্ষমতাচর্চা এখন জনগণের চাপা ক্ষোভের দহনে দগ্ধ। পাঁচ বছর ক্ষমতা চর্চার পর দলটি গণতন্ত্রের কাছে আত্মসমর্পণ করলে লাভবান হতো। এখন জোর করে ক্ষমতা ধরে রাখলে অষ্টবিপদ। অগণতান্ত্রিক ও অনিয়মতান্ত্রিক শক্তির কাছে আত্মসমর্পণ করলে ভবিষ্যৎ ক্ষমতা অনিশ্চিত। গণতান্ত্রিক শক্তির কাছে ক্ষমতা হস্তান্তরের ন্যায়ানুগ প্রক্রিয়া শুরু করলে তাদের জন্যও কল্যাণ, দেশ-জাতিও সঙ্কটের গভীর খাদে পড়া থেকে বেঁচে যায়। প্রতিহিংসার রাজনীতি ছড়িয়ে পড়ার শঙ্কাও কমে যাবে। খালেদা জিয়ার সাত দফা তথা জাতীয় সংলাপের আহ্বান এক ধরনের সমাধান দেবে। বি. চৌধুরীর এক দফা জাতীয় সরকার ও সুষ্ঠু নির্বাচনের প্রক্রিয়া শুরু করার দাবির মধ্যেও একটি গণতান্ত্রিক নিষ্পত্তির ব্যবস্থাপত্র রয়েছে। তারানকোর বিকল্প প্রস্তাবগুলোও আবার বিবেচনায় নেয়ার সুযোগ রয়েছে। ক্ষমতার জোরের কাছে এসব প্রস্তাব রাবিশ কিংবা স্টুপিডিটি মনে হলেও সময়ে সেটাই ধন্বন্তরি হয়ে যায়। সবাই জানেন, বিয়েপাগল বুড়ো এবং ক্ষমতাপাগল অন্ধত্বের মধ্যে কোনো ফারাক নেই।
বাহ্যিকভাবে মনে হবে, সরকার বিএনপি-জামায়াত জোটের পারচেইজিং ও বার্গেনিং ক্ষমতা নিঃশেষ করে দিতে সক্ষম হয়েছে। জনশক্তি ও নেতৃত্বকে আলাদা করে দিতে পেরেছে। রাজনীতির মাঠ থেকে ভিন্ন মত ও সব বিরোধী প্রতিপক্ষের মাজা ভেঙে দেয়াও সম্ভব হয়েছে। তাই তাদের ক্ষমতার চৌহদ্দি এখন নিষ্কণ্টক। বোকারা সোজা দেখে। বুদ্ধিমানেরা দু’দিক দেখে। নিয়তি দেখে সব দিক। বিপদ যখন ঘনিয়ে আসে তখন ছেঁড়া তছবিহর মতো প্রতিটি দানা একটার পর একটা ঝরে পড়তে থাকে। বাস্তবে ক্ষমতার বরফ গলছে। সঙ্কটের বরফ জমাট বাঁধছে। পরিবর্তনকামী মানুষ এই শীতেই পরিবর্তনের প্রহর গুনছে। তাই বিএনপি-জামায়াত জোটের ভবিষ্যৎ অন্ধকার এটা মনে করার কোনো কারণ নেই। একতরফা দাপুটে ক্ষমতাচর্চার একটা পরিণতি অনিবার্য। বিহারে হিন্দুত্ববাদী ও মুসলিমবিদ্বেষী নরেন্দ্র মোদির ভরাডুবি এবং মিয়ানমারে সু চি’র নিরঙ্কুশ বিজয় নগদ উপমা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ