• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

দিনাজপুর বাফা গোডাউনে ২’শ মে.টন সার গায়েব !

Dinajpur Sar--সিসি ডেস্ক:  নির্দিষ্ট (মজুদ)সংরক্ষণের চেয়ে দিনাজপুর পুলহাটস্থ বাফার গোডাউন প্রায় ২’শ মেট্রিক টন ইউরিয়া সার কম রয়েছে বলে অভিযোগ উঠেছে।  সরজমিনে পরিমান নির্ধারণ  চাক্ষুস যাচাইয়ের ভৌত প্রতিবেদন দিতে স্থানীয় জেলা প্রশাসন তদন্ত কমিটি গঠন করলেও সংশ্লিষ্ট গোডাউন ইনচার্জ এর অসহযোগিতায় তা ভেস্তে গেছে। এক সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের সময় থাকলেও তদন্তের স্বার্থে তদন্ত কমিটি আরও এক সপ্তাহের বেশী সময় নিয়েও  গোডাউন ইনচার্জ  মাসুদ রানা’র ড্যামকেয়ার আচরণে সঠিক পরিমান নির্ধারণ  চাক্ষুস যাচাইয়ের ভৌত প্রতিবেদন দিতে ব্যর্থ হয়েছেন তদন্ত কমিটি। ৩ সদস্য বিশিষ্ট এ তদন্ত কমিটি’র আহবায়ক ছিলেন দিনাজপুর বিএডিসি’র যুগ্ম পরিচালক (সার) আ.ফ.ম. আফরোজ আলম। আর অন্য সদস্যরা হলেন,দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. শাহাআলম  এবং দিনাজপুর সদরের সহকারী কমিশনার (ভূমি) মো. গোলাম রব্বানী।
তদন্ত কমিটি’র আহবায়ক ছিলেন দিনাজপুর বিএডিসি’র যুগ্ম পরিচালক (সার) আ.ফ.ম. আফরোজ আলম এ প্রতিবেদককে জানিয়েছেন, আমরা বার বার গোডাউন ইনচার্জ  মাসুদ রানাকে মজুদ সারের লট সাজানোর তাগিদ দিলেও তিনি কি অজ্ঞাত কারণে ১৫ দিনেও তা করেননি। ফলে আমরা এই গোডাউনে সার মজুদের পরিমান যাচাইয়ে ব্যর্থ হয়েছি। এ বিষয়টি আমরা আমাদের তদন্ত প্রতিবেদনের মাধ্যমে জেলা প্রশাসক মহোদয়কে জানিয়েছি। এ ব্যবস্থা নেয়ার দায়িত্ব জেলা প্রশাসক মহোদয়ের।
এ ব্যাপারে  বাফা গোডাউন ইনচার্জ  মাসুদ রানাকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আমার উবধর্তন কর্তৃপক্ষ রয়েছেন। তাই তাদের না জানিয়েতো আমিতো জেলা প্রশাসকের গঠন করা তদন্ত কমিটিকে কোন জবাবদিহি করতে পারিনা। আমি নিয়ম অনুযায়ী  উবর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমার চিঠি পাবার পর বিসিআইসি’র পরিচালক (বাণিজ্যিক)  আব্দুল হাই সাহেব সরজমিনে এসে তদন্ত করেছেন।
নির্দিষ্ট মজুদের চেয়ে দিনাজপুর পুলহাটস্থ বাফার গোডাউন প্রায় ২’শ মেট্রিক টন ইউরিয়া সার কম রয়েছে বলে যে অভিযোগ  উঠেছে তার জবারে তিনি বলেন, সামান্য একটু কম বেশী হতে পারে। এটা লট-আনলট এবং রোদ-বৃষ্টি’র কারণে হয়। কিন্তু এতো সার কম হওয়ার প্রশ্নই আসেনা। বর্তমানে (৩০ মার্চ’২০১৬) পুলহাটস্থ বাফার গোডাউনে ১৪ হাজার ২’শ ৭৭ মেট্রিক টন সার মজুদ রয়েছে বলে তিনি জানিয়েছেন। কিন্তু সংশ্লিষ্ট একটি সূত্র মতে গোডাউনে নির্দিষ্ট সংরক্ষণের চেয়ে দিনাজপুর পুলহাটস্থ বাফার গোডাউন প্রায় ২’শ মেট্রিক টন ইউরিয়া সার কম রয়েছে। বিভিন্ন সময়ে এ সার কালো বাজারে বিক্রি করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিশেষ করে যখন ইউরিয়া সারের চাহিদা বেশী থাকে তখনেই কিছু অসাদু সার ডিলারের কাছে বেশী দামে সার পাচার করেন গোডাউনে সংশ্লিষ্ট দায়িত্বে নিয়োজিত ব্যক্তিরা। সঠিত তদন্ত হলে তা বেরিয়ে পড়বে বলে সূত্রটি দাবী করেছেন। সূত্রটি মতে,দীর্ঘ সাড়ে ৭ বছর ধরে একই স্থানে অবস্থান নিয়েগোডাউন ইনচার্জ  মাসুদ রানা যা ইচ্ছা তাই করে যাচ্ছেন। তিনি বিএনপি’র কেন্দ্রীয় এক শীর্ষ নেতা ও সাবেক সেনা প্রধানে আত্মীয় হওয়ায় তার দাপটে গোডাউন চত্বরে পা ফেলাই যায়না। সাংবাদিকদেরও তিনি তোয়াক্কা করেন না। যেমন জেলা প্রশাসকের গঠন করা তদন্ত কমিটিকেও তিনি তোয়াক্কা করেনি বলে জাহির করছেন।
এদিকে ধারণক্ষমতার চেয়ে এ গোডাউনে দ্বিগুণের বেশি সার রাখার পরও হাজার হাজার বস্তা সার খোলা আকাশের নিচে রেখে বৃষ্টিতে ভিজে, রোদে শুকিয়ে শক্ত, জমাট বেধে নষ্ট হয়ে গেছে। আর এসব সার কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাফার গুদামের সামনে হাজার হাজার ইউরিয়া সারের স্তুপ রয়েছে। সেগুলো ছেঁড়া পলিথিন দিয়ে ডেকে রাখা হয়েছে।
বীরগঞ্জ উপজেলা নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র গ্রামের কৃষক শাহাজাহান সিরাজ বুলবুল জানায়, বাজারে উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাওয়া যাচ্ছে না। ধানের বাজার অনেক কম। বিগত দিনের ক্ষতি পুষিয়ে নিতে তারপরও এ বছর ইরি ধান চাষ করেছি। কারণ কৃষিই আমাদের প্রধান আয়ের উৎস। গত বছর আমি শক্ত ও জমাট বাধা ইউরিয়া সার জমিতে খুব কষ্ট করে ব্যবহার করেছিলাম। সেই সার প্রয়াগ করে কোন ফল হয়নি ।  পরবর্তীতে আরও সার প্রয়াগ করতে হয়েছিল। দুই মণ ধান বিক্রি করে এক বস্তা ইউরিয়া সার কিনতে হয়। আমরা কিভাবে চাষাবাদ করব। তিনি বিষয়টি সরকারকে বিবেচনা করার দাবি জানান।
দিনাজপুর বিরল উপজেলার পলাশবাড়ী এলাকার কৃষক আজাহার আলী জানায়, ইউনিয়া সারের বস্তা প্রতি জ্জ কেজি কম পাওয়া যায়। ৫০ কেজি’র বস্তায় ৪৬ থেকে ৪৭ কেজি সার থাকে। বস্তায় নির্ধারিত ওজনের সাথে বাস্তবে মিল থাকেনা ইউরিয়া সারের।
ইউরিয়া সারের ডিলার মোসাদ্দেক হুসেন জানায়, অনেক দিন ধরে বাফার গুদামের বাইরে সারের বস্তা পড়ে থাকায় সার জমাট, শক্ত, কেক বেধে যাওয়ায় সারের কিছুটা গুণগত মানের পরিবর্তন হয়। ফলে কৃষকেরা এই জমাট, শক্ত, কেক বাধা সার নিতে চায় না। ফলে আমাদের গুদামেও অনেক সারের স্তুপ পড়ে গেছে। আমাদের টাকা আটকে যাচ্ছে। কৃষকরা দেশীয় সারের প্রতি বেশি আগ্রহী। সেই দেশীয় সার আমাদের না দিয়ে চীন থেকে আমদানি করা সার আমাদের দেয়া হয়। এ ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকতাদের নিকট অভিযোগ করেও কোনো লাভ হয়নি বলেও তিনি অভিযোগ করেন ।
এ ব্যাপারে পুলহাট বাফার গুদাম অফিস সচিব মনোহর আলম জানায়, আমাদের এই বাফার গুদামে ইউরিয়া সারের ধারণক্ষমতা ৬ হাজার মে. টন। অথচ এই গুদামে প্রায় ১৫ হাজার মে. টনের চেয়েও বেশি রাখা হয়েছে বলে দাবি করেন তিনি। আর ভিতরে জায়গা না থাকায় হাজার হাজার ইউরিয়া সারের বস্তা বাইরে রাখা আছে ।
গুণগত মানের বিষয়ে তিনি বলেন,  ঘন কুয়াশা, বৃষ্টিতে ভিজে সার শক্ত কিংবা জমাট বাধলেও গুণগত মানের বিষয়ে কিছু হবে না। মান ঠিকই থাকবে।
তিনি আরও বলেন, কৃষকদের সারের চাহিদা কম থাকায় সরবরাহ অনেক কম। পুরোদমে বোরো আবাদ শুরু হলেই সারের চাহিদা বেড়ে যাবে তখন ডিলারের মাধ্যমে সরবরাহও বেড়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ