• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:০৩ পূর্বাহ্ন |

কুপিয়ে হত্যা নিয়ে সংসদে প্রশ্নের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রীঢাকা: বাংলাদেশে একের পর এক কুপিয়ে হত্যাকাণ্ড ও তারপর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নাম ব্যবহার করে দায় স্বীকারের বিষয়ে জাতীয় সংসদে একাধিক সাংসদের প্রশ্নের মুখে পড়তে হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে। জবাবে তিনি বলেছেন, দেশে আইএস নামে কোনো সংগঠন নেই। দেশকে অস্থিতিশীল করার জন্য একটি বিশেষ ষড়যন্ত্র। আমরা প্রত্যেকটি ঘটনার সঙ্গে জড়িতদের আটক করেছি। তারা (আটককৃতরা) আইএসের সঙ্গে সম্পৃক্ত নয় বলে স্বীকার করেছে।
দেশে আইএসের অস্তিত্বের বিষয়টি নিয়ে আলোচনা শুরুর পর থেকেই সরকারের উচ্চ পর্যায় থেকে বলা হচ্ছে, দেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। এরইমধ্যে গেল শনিবার সকালে কুপিয়ে হত্যা করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজির অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে। এরপর আইএস এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে বলে খবর দেয় জঙ্গি কর্মকাণ্ড পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স।’ এরআগেও বেশ কয়েকটি ঘটনায় একইভাবে আইএসের দায় স্বীকারের খবর দেয় সাইট।
সোমবার দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে পঞ্চগড়-২ আসনের সাংসদ নাজমুল হক প্রধানসহ অন্তত চারজন সংসদ সদস্য স্বরাষ্ট্রমন্ত্রীকে এ সংক্রান্ত বিষয় নিয়ে প্রশ্ন করেন।
উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী বেশ তৎপর রয়েছে। যতগুলো এই ধরনের খুন হয়েছে সবগুলোই আমরা তদন্ত করে চিহ্নিত করতে সক্ষম হয়েছি। প্রায় সবগুলো ক্ষেত্রেই আসামিকে চিহ্নিত করে গ্রেফতার করতে সক্ষম হয়েছি।
তিনি আরো বলেন, চাপাতি দিয়ে খুন। এগুলো একটি দেশকে অস্থিতিশীল করার জন্য একটি বিশেষ ষড়যন্ত্র। যা আমরা সবসময় বলে এসেছি। আমাদের প্রশাসন এবং গোয়েন্দারা এক্ষেত্রে কাজ করছে এবং তারা সময়ের মতোই এদের নিয়ন্ত্রণ করতে পারছে। পাশাপাশি ধরেও ফেলছে। কাজেই এই বিষয়ে আইনশৃঙ্খলায় যারা নিয়োজিত আছে। তারা যথার্থভাবেই প্রচেষ্টা নিচ্ছে এবং গোয়েন্দারা তৎপর রয়েছে। এটা আশ্বস্ত করতে চাই।
পরে সংসদ সদস্য পংকজ দেবনাথ ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফজিলাতুন্নেসা ইন্দিরা হত্যাকাণ্ডের পর আইএসের দায় স্বীকার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব হত্যাকাণ্ডের পর যারাই গ্রেফতার হয়েছে তারা স্বীকারোক্তি দিয়েছে তাদের কেউ আইএসের সঙ্গে সম্পৃক্ত নয়। তারা ‘হোম গ্রোন’ কিছু জঙ্গিগোষ্ঠির সঙ্গে থেকে এসব তৎপরতা চালাচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তাদের সকল ষড়যন্ত্র বানচাল করেছে। আমরা তাদের ষড়যন্ত্র ধুলিসাৎ করেছি। আমাদের জনগণ এ সমস্ত কিছু পছন্দ করে না।
মন্ত্রী বলেন, এসব জঙ্গি গোষ্ঠী মাঝে মাঝে মাথাচাড়া দেয়ার প্রচেষ্টা নেয়। তাবেলা সিজার হত্যাকাণ্ড, নেভির মসজিদে অ্যাটাক, শিয়া মসজিদের মুয়াজ্জিনকে হত্যা করা সবগুলোই একটা পরিকল্পনার অংশ। আমরা সবগুলো চিহ্নিত করে সমস্ত জঙ্গিদের ধরেছি, যারা গ্রেফতার হয়েছে তারা সবাই স্বীকার করেছে তারা আইএসের সঙ্গে সম্পকৃত্ত নয়। দেশেই এসব জঙ্গিদের উত্থান। এখান থেকেই তারা এ ধরনের কর্মকাণ্ড করে যাচ্ছে। আমাদের নিরাপত্তাবাহিনী যথার্থভাবেই এদের চিহ্নিত করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ