• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন |

শিক্ষক অনুপস্থিতিতে বছরে ক্ষতি ৯০০ কোটি টাকা

253098_1সিসি ডেস্ক: পাঠদানের চেয়ে অন্যান্য কাজেই বেশি ব্যস্ত থাকছেন প্রাথমিক শিক্ষকদের অনেকে। তহবিল সংগ্রহ ও প্রশাসনিক কাজের প্রয়োজনেও পাঠদানের বাইরে থাকছেন কেউ কেউ। ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকার কারণেও নিয়মিত বিদ্যালয়ে যান না প্রাথমিক বিদ্যালয়ের অনেক শিক্ষক। এতে শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত তো ঘটছেই, পাশাপাশি বড় ধরনের আর্থিক ক্ষতিও হচ্ছে।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের অনুপস্থিতির হার এবং এর আর্থিক ক্ষতির একটা হিসাব চূড়ান্ত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দি ইন্টারন্যাশনাল কমিশন অন ফিন্যান্সিং গ্লোবাল এডুকেশন অপরচুনিটি, সংক্ষেপে দি এডুকেশন কমিশন। চলতি বছরের ২৮ সেপ্টেম্বর প্রকাশিত কমিশনের প্রতিবেদন বলছে, বাংলাদেশে প্রাথমিক শিক্ষকদের গড়ে ১৬ শতাংশ বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। এতে আর্থিক ক্ষতি হচ্ছে বছরে প্রায় ৯০০ কোটি টাকা। আর শিক্ষক অনুপস্থিতির মূল কারণ নজরদারির অভাব এবং অনেক বিদ্যালয়ে কার্যকর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ না থাকা।

শিক্ষা খাতে সুষ্ঠু বিনিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে প্রতিষ্ঠা হয়েছে দি ইন্টারন্যাশনাল কমিশন অন ফিন্যান্সিং গ্লোবাল এডুকেশন অপরচুনিটি। এ কমিশনের সহ-আহ্বায়কদের মধ্যে রয়েছেন ইন্দোনেশিয়া, মালাউয়ি ও চিলির প্রেসিডেন্ট এবং নরওয়ের প্রধানমন্ত্রী। ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভাও সহ-আহ্বায়কদের একজন। বর্তমানে কমিশনের সভাপতির দায়িত্ব পালন করছেন জাতিসংঘের বৈশ্বিক শিক্ষা-বিষয়ক বিশেষ দূত ও যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন। কমিশনের সদস্য হিসেবে রয়েছেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, পাঁচজন নোবেল বিজয়ী এবং শিক্ষা, ব্যবসা, অর্থনীতি, উন্নয়ন, স্বাস্থ্য ও নিরাপত্তা-সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের ১৭টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের প্রাথমিক শিক্ষা খাতের ওপর গবেষণা করে ‘দ্য লার্নিং জেনারেশন: ইনভেস্টিং ইন এডুকেশন ফর আ চেঞ্জিং ওয়ার্ল্ড’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করেছে কমিশন। প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষকদের অনুপস্থিতির কারণে শ্রেণীকক্ষে প্রতি বছর গড়ে ২০ শতাংশ শিক্ষা ঘণ্টা নষ্ট হচ্ছে। পাশাপাশি বড় অংকের আর্থিক ক্ষতিও হচ্ছে। কারণ শিক্ষা খাতে বরাদ্দের বড় অংশই ব্যয় হয় শিক্ষকদের বেতন-ভাতা বাবদ।

প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর বলেন, কিছু শিক্ষক বিদ্যালয়ে নিয়মিত আসেন না। আবার কিছু শিক্ষক আছেন, যারা দেরিতে আসেন। এসব বিষয় আমাদের নজরে এলে শিক্ষকদের বেতন কর্তন, ইনক্রিমেন্ট বন্ধ, বদলিসহ বিভিন্ন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়।

দেশের বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়ে খোঁজ নিয়েও শিক্ষকদের অনুপস্থিতির বিষয়টি জানা গেছে। ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার কাড়িগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রহমান আলী। অথচ বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীর কাছেই মুখটি অপরিচিত। কারণ রাজনৈতিক কাজে বেশি ব্যস্ত থাকায় নিয়মিত বিদ্যালয়ে আসেন না তিনি। মাঝেমধ্যে বিদ্যালয়ে এসে হাজিরা খাতায় স্বাক্ষর করে পুরো মাসের বেতন-ভাতা তুলছেন এ শিক্ষক।

ফরিদপুরের সালথা উপজেলার কিত্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোঁজ নিয়েও একই তথ্য জানা গেছে। বিদ্যালয়টিতে কর্মরত তিন শিক্ষকের মধ্যে নিয়মিত পাঠদানে অংশ নেন মাত্র একজন। অন্যরা অনিয়মিতভাবে বিদ্যালয়ে আসা-যাওয়া করেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পচািলক রাশেদা কে চৌধুরী এ প্রসঙ্গে বলেন, আমাদের দেশে শিক্ষকদের বিদ্যালয়ে অনুপস্থিত থাকাটা নতুন কিছু নয়। সমস্যাটা দীর্ঘদিনের। গণসাক্ষরতার গবেষণায়ও বিষয়টি উঠে এসেছে। প্রাথমিক শিক্ষকদের বিদ্যালয়ে অনুপস্থিতির হারটি বরাবরই আমাদের জন্য উদ্বেগের বিষয় ছিল। তবে এ হার কিছুটা কমেছে। যদিও তা সন্তোষজনক মাত্রায় নয়।

অনুপস্থিত থাকার কারণ বিষয়ে তিনি বলেন, শিক্ষকদের বিদ্যালয়ে না আসার অন্যতম কারণ হলো মনিটরিংয়ের অভাব। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি কিংবা অভিভাবকদের ক্ষমতা না দিয়ে সব ধরনের ক্ষমতা কেন্দ্রীভূত করে রাখা হয়েছে। মনিটরিং জোরদার করতে হলে অবশ্যই এর বিকেন্দ্রীকরণ করতে হবে। এছাড়া অনুপস্থিত থাকার ফলে আর্থিক ক্ষতি হচ্ছে। পাশাপাশি পাঠদান থেকে বঞ্চিত হওয়ায় শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি-বিষয়ক সংস্থা ইউনেস্কো প্রকাশিত ‘এশিয়া-প্যাসিফিক রিজিওনাল এডুকেশন ফর অল’ শীর্ষক প্রতিবেদনেও প্রাথমিক শিক্ষকদের বিদ্যালয়ে অনুপস্থিতির বিষয়টি উঠে এসেছে। তবে অনুপস্থিতির হার সেখানে কিছুটা কম উল্লেখ করা হয়েছে। ইউনেস্কোর প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ১২-১৩ শতাংশ প্রাথমিক শিক্ষক বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন।

জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য ও শিক্ষক-কর্মচারী ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষকদের দিয়ে সরকারি অনেক প্রকল্পের কাজ করানো হয়। বিদ্যালয়ে অনুপস্থিতির ক্ষেত্রে এটি একটি বড় কারণ হতে পারে। এছাড়া কিছু শিক্ষক রয়েছেন, যারা অভ্যাসগতভাবে বিদ্যালয়ে অনিয়মিত। এটি একজন শিক্ষকের বৈশিষ্ট্যের সঙ্গে সাংঘর্ষিক। এক্ষেত্রে দায়ীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। এছাড়া মনিটরিং ব্যবস্থার দুর্বলতার কারণে শিক্ষকরা এ ধরনের সুযোগ পেয়ে থাকেন। সেক্ষেত্রে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটিসহ অভিভাবকদের এ বিষয়ে সচেতন ভূমিকা পালন করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক রয়েছেন পাঁচ লাখের বেশি। আর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় দুই কোটি।

প্রাথমিক শিক্ষা ব্যয়ের একটি চিত্রও কমিশন তাদের প্রতিবেদনে তুলে ধরেছে। এতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষার্থীদের পড়াশোনা বাবদ যে ব্যয় হয়, তার ৫১ শতাংশই বহন করতে হয় পরিবারকে। ৩৮ শতাংশ ব্যয় করে সরকার। বাকি ১১ শতাংশ বহন করে দাতা সংস্থাগুলো।

বণিক বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ