• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ধর্ষণের ঘটনা তদন্তে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ

রোহিঙ্গাআন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা মুসলমানদের হত্যাযজ্ঞ, ধর্ষণ ও নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ ও এ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল। জাতিসংঘ এধরনের হত্যাযজ্ঞ ও নির্যাতনকে ভীতিকর এবং অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করেছে। আন্তর্জাতিক এসব মানবাধিকার সংস্থা রোহিঙ্গা মুসলমানদের ওপর এধরনের বর্বর আচরণের স্বাধীন তদন্তের দাবি জানিয়েছেন। অন্যদিকে মিয়ানমার প্রেসিডেন্টের দফতর এধরনের হত্যাযজ্ঞ ও নির্যাতনের কথা অস্বীকার করেছে। দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

গত তিন সপ্তাহ আগে রাখাইন এলাকার উত্তরাঞ্চলে ৯ জন পুলিশ মারা যাওয়ার পর দেশটির সেনাবাহিনী এক অভিযান শুরু করে। সেনাবাহিনীর সদসরা নিরীহ মানুষদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করা ছাড়াও নারীদের ধর্ষণ ও হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত কমপক্ষে রোহিঙ্গা মুসলমানকে হত্যা করা হয়েছে।

এ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল দক্ষিণপূর্ব এশিয়ার পরিচালক রাফেন্দি জামিন বলছেন, যদি মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাযজ্ঞ ও বর্বর নির্যাতন না চালায় তাহলে এ ঘটনার স্বাধীন তদন্তে দেশটির সরকারের কোনো অসুবিধা থাকার কথা নয়।

ফেসবুকে গত ১৯ অক্টোবর এক নিবন্ধে বলা হয় রোহিঙ্গা মুসলমানদের গ্রামে গ্রামে গণধর্ষণ চালিয়ে যাচ্ছে মিয়ানমার সেনাসদস্যরা। অন্তত ৮ জন মহিলা তাদের ওপর ধর্ষণের অভিযোগ এনেছেন। সেখানে সাংবাদিক ও মানবাধিকার কর্মীর প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে বলে নির্যাতনের প্রকৃত কোনো খবর সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

বছরের পর বছর রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাযজ্ঞ ও নারীদের ওপর নির্যাতন চালিয়ে আসলেও এখন নতুন করে তাদের বিরুদ্ধে তালেবান স্টাইলে জিহাদে লিপ্ত থাকার অভিযোগ আনছে মিয়ানমার সরকার। মিয়ানমারে গণতন্ত্রপন্থী অংসাং সুচির সরকার ক্ষমতায় এলেও রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাযজ্ঞ ও নির্যাতনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এদিকে রয়টার্স জানিয়েছে, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মার্ক টোনার এক বিবৃতিতে রোহিঙ্গা মুসলমানদের হত্যা ও নারী নির্যাতনের নিন্দা জানিয়ে বলেছেন, এ ঘটনার তদন্ত হওয়া উচিত এবং এ উদ্যোগ নেয়ার ব্যাপারে মিয়ানমার সরকারের দায়িত্ব রয়েছে ও তাদের জবাবদিহী করা উচিত। মার্ক টোনার জানান, বিষয়টি নিয়ে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন তোলা হলে বলা হয়েছে এব্যাপারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এখতিয়ার রয়েছে।

রাখাইন স্টেটের ইউ শি কিয়া গ্রামের অন্তত ৮জন নারী তাদের ওপর মিয়ানমার সেনাসদস্যরা পাশবিক নির্যাতন করেছে বলে অভিযোগ এনেছে। বার্তা সংস্থা এদের ৩ জনের সাক্ষাতকার ও বাকি ৫ জনের টেলিফোনে সাক্ষাতকার নিয়েছে। রয়টার্স এ খবর জানিয়ে গণধর্ষণের শিকার ওই ৮ নারীর সাক্ষাৎকার প্রচার করে

রয়টারের কাছে রাখাইন প্রদেশের দূরবর্তী ইউ শি কিয়া গ্রামের অধিবাসী ওই আট নারী বলেছেন, গত সপ্তাহে সরকারি সেনারা তাদের ঘর-বাড়িতে হানা দিয়ে মূল্যবান জিনিসপত্র লুট করার পাশাপাশি তাদের ওপর বলাৎকার চালিয়েছে।

৪০ বছর বয়সি এক রোহিঙ্গা নারী জানান, মিয়ানমারের সেনারা তিনি ও তার ১৫ বছর বয়সি মেয়েকে ধর্ষণ করেছে। তিনি বলেন, “তারা আমাকে ঘরে ভেতর নিয়ে যায়। সেখানে আমার মাথার স্কার্ফ খুলে ফেলে এবং আমার কাপড় ছিঁড়ে ফেলে। একজন আমার দুই বাহু ধরে রাখে এবং আরেকজন মাথার চুল টেনে ধরে। বাকিরা আমার ওপর বলাৎকার চালায়।”

৩২ বছর বয়সি আরেক রোহিঙ্গা নারী বার্তা সংস্থাটিকে জানিয়েছেন, সরকারি সেনারা তাকে উপর্যপুরি ধর্ষণ করে। ৩০ বছর বয়সি অন্য এক রোহিঙ্গা নারী জানান, সেনাদের হাতে ধর্ষণের শিকার হয়ে তিনি এখন লজ্জা ও আতঙ্কের মধ্যে রয়েছেন।

সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের আগ্রাসনের সময় সবচেয়ে অসহায় থাকেন রোহিঙ্গা নারীরা। চলতি মাসের গোড়ার দিকে মিয়ানমারের বাংলাদেশ সীমান্তবর্তী কয়েকটি চেকপোস্টে সশস্ত্র হামলা হওয়ার পর দেশটির সরকার এজন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে। এরপর তাদেরকে শাস্তি দেয়ার উদ্দেশ্যে রাখাইন প্রদেশে সেনা পাঠায় মিয়ানমার সরকার। এসব সেনা বিভিন্ন মুসলিম গ্রামে দমন অভিযান চালায়। ফলে ঘর-বাড়ি ছেড়ে বনে-জঙ্গলে আশ্রয় নেয় শত শত মানুষ।

মিয়ানমারের মুসলমানরা সব সময়ই দেশটির সেনাবাহিনী ও সংখ্যাগুরু বৌদ্ধ জনগোষ্ঠীর নির্যাতনের শিকার হয়ে এসেছেন। এদের মধ্যে রাখাইন প্রদেশের রোহিঙ্গারা সবচেয়ে বেশি নির্যাতিত হয়েছেন। মিয়ানমার সরকার দেশটির প্রায় ১৫ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে নাগরিকত্ব দিতে অস্বীকৃতি জানিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ