• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন |

ফুলবাড়ীতে জরাজীর্ন ভবনে পাঠদান, দেখার কেউ নেই

school-photo1জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের চরধনীরাম সরকারী প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত ১৯৬০ খ্রিঃ। বিদ্যালয়টি উপজেলা সদর থেকে প্রায় ৫ কিলোমিটার দুরে, চরাঞ্চল ও ধরলা নদী এলাকায় অবস্থিত হওয়ায় সামান্য বৃষ্টি ও ধরলার পানি বৃদ্ধি পেলেই শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। সরকার শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করলেও এ বিদ্যালয়টি যেন দেখার কেউ নেই। বিদ্যালয়টি ১৯৬০ খ্রিঃ নির্মান হলেও পূর্ণ সংস্কারের কোন উদ্দ্যোগ নেই উধর্তন কর্তৃপক্ষের । প্রতিষ্ঠানটির বর্তমানে ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৩শ জন ছাড়িয়ে গেছে। প্রধান শিক্ষক সহ মোট পাঁচ জন শিক্ষক দ্বারা অতিকষ্টে উপজেলার অন্যান্য বিদ্যালয়ের সাথে প্রতিযোগিতা করে টিকে রয়েছে।

এলাকাবাসী ও অবিভাবকরা জানান, ১৯৬০ সালের বিদ্যালয়টির স্থাপিত হয়ে পরবর্তী সময়ে এটি সরকারীকরণ হলেও আজ অবধি বিদ্যালটির অবকাঠামো কোন উন্নয়ন হয়নি। তারা আরো জানান, আমরা হলফ করে বলতে পারি উপজেলার ৬টি ইউনিয়নে যতগুলো সরকারী ও বেসরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে সেগুলোর তুলনায় এ বিদ্যালয়টির লেখা পড়া, খেলা ধুলা ও সাংস্কৃতিক দিক থেকে এগিয়ে রয়েছে। কিন্তু তারা অভিমান করে বলেন, এত কিছুর পরেও বিদ্যালয়টির সংস্কারের কোন উদ্যোগ নেই।

শিক্ষকদের কঠর পরিশ্রমে শিক্ষার্থীরা উপজেলা পর্যায়ে ক্রীড়া প্রতিযোগিতায় একাধিকবার পুরস্কৃত হয়েছেন। তার পরেও বিদ্যালয়টির উপর সংশ্লিষ্ট মহলের সু-দৃষ্টি নেই। কিছুদিন  আগেও বিদ্যালয়টিতে পরিদর্শনে আসেন কুড়িগ্রাম মোহামেডান স্পোর্টিং কাব ও সীমান্ত কফি হাউজ জুনিয়র ফুটবল একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ জালাল হোসেন লাইজু। তিনি শিক্ষার্থীদের খেলাধুলা ও লেখাপড়ার মান দেখে  সন্তুষ্ট হয়ে তাদের মাঝে বিভিন্ন ধরনের খেলার সামগ্রী  উপহার দেন।

এ ব্যাপারে প্রধান শিক্ষক কৃষ্ণরঞ্জণ রায় জানান, বিদ্যালটি চরাঞ্চলের মাঝে অবস্থিত এবং এখানে কাছাকাছি কোন বিদ্যালয় না থাকায় শিক্ষার্থীদের সংখ্যাও অনেক বেশি। শিক্ষকরা অত্যন্ত আন্তরিক হওয়ায় শ্রেনী কক্ষে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী পাঠদান করানো হয়। আমরা সঠিক দ্বায়িত্ব পালন করার পরেও একটা বিদ্যালয়ে যা যা থাকা প্রয়োজন কোনটাই নেই এখানে। বিদ্যালয় ভবনের বেহাল দশা হওয়ায় বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলেই বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখতে হয়।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী শিক্ষা অফিসার রাশেদুল হক মন্ডল জানান, চরধনীরাম স্কুলটি ছাত্র-ছাত্রীর সংখ্যা অনেক বেশি সে তুলনায় পরিত্যক্ত ভবনটি পূর্ণ নির্মান করলে শিক্ষার্থীরা ভাল ভাবে পাঠদান করতে পারবে। বর্তমানেও ওই স্কুলে অন্যান্য স্কুলের তুলনায় পাঠদান ভালই হয়। সেই সাথে খেলা ধুলাও ভাল হচ্ছে। পরিত্যক্ত ভবনটির বিষয়ে উপজেলা প্রকৌশলী ও জেলা শিক্ষা অফিসার মহোদয়কে জানানো হয়েছে  তিনি অতি সত্তর ব্যবস্থা নেয়ার  কথা জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ