• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন |

দিনাজপুর হাবিপ্রবি দীর্ঘ প্রায় চার মাস ধরে ভিসি শূন্য

মাহবুবুল হক খান, দিনাজপুর: দীর্ঘ প্রায় চার মাস ধরে দিনাজপুর তথা উত্তবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপিঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ভাইস চ্যান্সলর নেই। ফলে প্রতিষ্ঠানের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। অনিশ্চিত হয়ে পড়েছে চলতি ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। প্রায় চার মাস ধরে বন্ধ রয়েছে প্রতিষ্ঠানে কর্মরত শতাধিক মাষ্টাররোল কর্মচারীর বেতন।
২০১৬ সালে ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মো. রুহুল আমিন তাঁর পদ থেকে বিদায় নেয়ার পর ২৭ সেপ্টেম্বর ভিসির পদটি শূন্য হয়। এর পর দীর্ঘ প্রায় চার মাস অতিবাহিত হলেও বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ হয়নি। ফলে উত্তরবঙ্গের সর্বোচ্চ এই বিশ্ববিদ্যালয়ের একাডেমকি ও প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।
হাবিপ্রবি’র রেজিষ্ট্রার ও ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মো. সাইফুর রহমান জানান, ভিসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না। গত ডিসেম্বর মাসের ১৮, ১৯ ও ২০ তারিখে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এবারের ভর্তি পরীক্ষায় ১৯৫৫টি আসনের বিপরীতে ৯৬ হাজার ৪১ জন শিক্ষার্থী আবেদন করে। ভিসি না থাকায় পরীক্ষা নেয়া ও পরীক্ষা পরবর্তী তারিখ নির্ধারণ করাও সম্ভব হচ্ছে না। ফলে বিশ্ববিদ্যালয়ে সেশনজটের আশঙ্কা দেখা দিয়েছে। তিনি জানান, ভিসি না থাকায় শুধু ভর্তি পরীক্ষা নয়, বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সেমিষ্টার পরীক্ষাগুলোও সময়মত নেয়া সম্ভব হচ্ছে না।
হাবিপ্রবি রেজিষ্ট্রার আরো জানান, বিশ্ববিদ্যালয়ের যাবতীয় আর্থিক বিষয়ে ভিসির স্বাক্ষরের প্রয়োজন হয়, কিন্তু ভিসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের আর্থিক কাজগুলোও সময় মত করা সম্ভব হচ্ছে না। ঠিকাদাররা কাজ করেও সময়মত বিল না পাওয়ায় বর্তমানে উন্নয়ন কাজ বন্ধ রয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে কর্মরত শতাধিক মাষ্টাররোল কর্মচারীর বেতনও বন্ধ রয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক মাষ্টাররোল কর্মচারী জানান, ভিসি স্যার না থাকায় আমরা প্রায় চার মাস ধরে বেতন পাচ্ছি না। আর বেতন না পাওয়ায় আমরা প্রায় শতাধিক মাষ্টাররোল কর্মচারী পরিবার-পরিজন নিয়ে ধারুন আর্থিক সংকটে রয়েছি।
অপরদিকে ভিসি না থাকায় শিক্ষার্থীদের উপ-বৃত্তি প্রদানও বন্ধ রয়েছে। এছাড়া শিক্ষা সফরসহ বিভিন্ন শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানায়, দিনাজপুরে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এর আগে কখনো এমন সমস্যার সম্মূখিন হয়নি প্রতিষ্ঠানটি। তাছাড়া দীর্ঘ প্রায় চার মাস ধরে ভিসি না থাকার নজির দেশের কোন বিশ্ববিদ্যালয়ে নেই।
এই অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়টিকে বাঁচানোর জন্য অবিলম্বে সরকারের প্রতি বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগের অনুরাধ জানিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান জানান, মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এ বিষয়ে ভাল জানেন। আমরা আশা করি দ্রুত এই সমস্যার সমাধান দিবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ