• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

যুদ্ধে রূপ নিতে পারে চীন-ভারত দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু শক্তিধর চীন ও ভারতের মধ্যেকার চলমান সামরিক উত্তেজনা শেষ পর্যন্ত যুদ্ধে রূপ নিতে পারে। হিমালয় পর্বতের কাছে দুর্গম একটি এলাকা নিয়ে বেশ কিছু দিন ধরেই চীন ও ভারতের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। সেই সূত্র ধরেই পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ আশংকাজনক খবর দিয়েছে।

গত জুন মাসের মাঝামাঝি সময় থেকে দুর্গম ‘দোকলাম’ মালভূমিতে চীন ও ভারতের সেনারা একে অপরের ‘চোখে চোখ’ রেখে চলছে এবং অত্যন্ত আগ্রাসী অবস্থান নিয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে উভয় পক্ষ আরও সেনা পাঠিয়েছে সেখানে। এলাকাটিতে এখন যুদ্ধের প্রায় সব উপাদান উপস্থিত। এমন জোরালো উপস্থিতির পরও সেখানে সেনা সংঘর্ষের কোনো ঘটেনি তবে চীনের বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ‘সেখানে যুদ্ধ শুরু হতে পারে।’

ভারতের হাতে বর্তমানে একশটিরও বেশি পরমাণু ক্ষেপণাস্ত্র রয়েছে; অন্যদিকে চীনের হাতে এ ধরনের ওয়ারহেড রয়েছে ২৫০টির বেশি। সোমবার গোলযোগপূর্ণ দোকলাম সীমান্তে চীন তাজা গুলির মহড়া চালিয়েছে। এ মহড়া সব আশংকাকে জোরদার করেছে। এছাড়া, নয়াদিল্লিতে চীনের রাষ্ট্রদূত বলেছেন, সীমান্তের গোলযোগপূর্ণ এলাকা থেকে ভারতকে নিঃশর্তভাবে তার সেনা সরিয়ে নিতে হবে।

ভারতের সিকিম প্রদেশের সীমান্তে যে দোকলাম বা দোংলং এলাকা নিয়ে দুই দেশ মুখোমুখি অবস্থানে রয়েছে সেখানে খুব কম সংখ্যক মানুষের বসবাস রয়েছে তবে কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ভারত, চীন ও ভূটানের সীমান্ত রয়েছে। ওই এলাকায় গতমাসে চীন একটি রাস্তা তৈরি করতে গেলে ভারত তাতে বাধা দেয় এবং সেখান থেকে চলমান উত্তেজনা শুরু হয়। চীন বলছে, নিজের সীমান্তে তারা রাস্তাটি তৈরির চেষ্টা করছিল।

দীর্ঘদিন ধরে ভারত দাবি করে আসছে- চীন তার আড়াই লাখ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রেখেছে; অনদিকে চীন বলছে- ভারতের দখলে তার সাড়ে পাঁচ লাখ বর্গ কিলোমিটার এলাকা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ