• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

‘নো বল রিভিউ কেন হলো না’

সিসি নিউজ ডেস্ক ।। মেলবোর্নে ভারত-পাকিস্তান মহারণ। সুপার টুয়েলভের সেরা ম্যাচ। গ্যালারিতে লাখ খানেক দর্শক। সবার পয়সা উসুল করে দেওয়ার মতো জমাট এক ম্যাচ। যে ম্যাচের নায়ক বিরাট কোহলি। যিনি ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন। তবে রোমাঞ্চের ওই লড়াইয়ে লেগে গেছে দাগ।

এক ‘নো বল’ নিয়ে উঠেছে বিতর্ক। যে বলটায় ছক্কা মেরেছেন কোহলি। এরপর ফ্রি হিট বল প্রথমে ওয়াইড হয়েছে। পরে ফ্রি হিট স্টাম্পে লেগে (বোল্ড) ফাস্ট স্লিপ দিয়ে  পেছনে চলে গেছে। দৌড়ে কোহলি এবং কার্তিক তিন রান তুলে নিয়েছেন।

পাকিস্তান স্পিনার মোহাম্মদ নওয়াজের করা চতুর্থ বলটি ‘নো বল’ কিনা তা নিয়ে পক্ষে বিপক্ষে মত থাকবেই। পাকিস্তান ভক্তরা বলবেন নো নয়। ভারতের ভক্তরা বলবেন পরিষ্কার নো। এরই মধ্যে দুই পক্ষ নো নাকি নো নয় তা প্রমাণ করতে উঠে পড়ে লেগেছে।

বল লাইনে দাগ কেটে ভারতীয় ভক্তরা বুঝানোর চেষ্টা করছেন কোমরের ওপরে থাকায় পরিষ্কার নো। পাকিস্তান ভক্তরা নতুন করে কেটে দিচ্ছেন দাগ। বুঝিয়ে দিচ্ছেন বল কোমর বরাবরই ছিল। আর বলের ইমপ্যাক্ট ছিল কোমরের নিচে। কেউ কেউ বিরাট কোহলির পেছনের পা মার্ক করছেন। বলছেন, পা পপিং ক্রিজের বাইরে চলে আসলে নিয়ম অনুযায়ী নো নয়।

এর মধ্যে ‘নিরপেক্ষ’ জায়গা থেকে প্রশ্ন তুলেছেন সাবেক অস্ট্রেলিয়ান লেগ স্পিনার ব্রাড হজ। তিনি টুইটে লিখেছেন, কেন আম্পয়ার নো বলের কলটা অন্তত রিভিউ করলেন না, ‘নো বলের সিদ্ধান্ত কেন রিভিউ করা হলো না, কেনই বা ফ্রি হিট বলে কোহলির বোল্ড হওয়া বলটা ডেড ঘোষণা করা হলো না।’

হজের প্রশ্নে অবশ্য ফাঁক থেকে গেছে। কারণ আগেও নো বলে বোল্ড হওয়ার পরে রান নেওয়ার ঘটনা ঘটেছে। নো বল এবং ফ্রি হিটের নিয়মেও রান নেওয়াকে বৈধ করা হয়েছে। এমনকি স্টাম্পে লেগে বল বাইরে গেলে তা বাই চারও হবে। ম্যাচে অবশ্য পাকিস্তান অধিনায়ক বাবর আজম এবং অন্য ক্রিকেটাররা নো বল এবং ফ্রি হিটে বোল্ডের পরে রান নেওয়ার বিষয়ে রড টাকার এবং ম্যারিয়াস ইরাসমাসের কাছে আবেদন করেছিলেন। লাভ হয়নি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ