• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন |

” অনেকেই নিজের রক্তের গ্রুপ জানে না”

সিসি নিউজ।। ‘স্বেচ্ছায় হোক রক্তদান, রক্তদানে বাঁচুক প্রাণ’-এই স্লোগানকে বুকে ধারণ করে মুমূর্ষু রোগীদে জীবন বাঁচাতে খুবই সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে সৈয়দপুরের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন “রক্তদানসংস্থা, সৈয়দপুর। কিন্তু সংগঠনটির সদস্যরা লক্ষ্য করছেন যে রক্তদানে মানুষের প্রধান যে প্রতিবন্ধকতা তা হলো অনেকেই নিজের রক্তের গ্রুপ জানে না। যে কারণে রক্তদানের সকল যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকেই রক্তদানের মত মহৎ কাজে অংশ নিতে পারছে না।

সেই প্রতিবন্ধকতা কাটিয়ে তুলতেই নিরলসভাবে কাজ করে চলছে ২০২০ সালের ২৩ এপ্রিল প্রতিষ্ঠিত হওয়া সম্পূর্ণ অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সংগঠন রক্তদানসংস্থা, সৈয়দপুর।
প্রতিষ্ঠালগ্নের পর থেকেই সৈয়দপুর শহর ছাড়াও বিভিন্ন গ্রামাঞ্চলে ও শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন করে আসছে।
তারই ধারাবাহিকতায় সংগঠনটি গত ১৪ জুলাই শুক্রবার সৈয়দপুর সবুজ সংঘ মাঠে আয়োজন করে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচির।
এদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা ৫০ মিনিট পর্যন্ত ২৪৭ জন মানুষের রক্তের গ্রুপ নির্ণয় সম্পূর্ণ ফ্রী-তে করে দেয় সংগঠন সদস্যরা।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা রানা, সাধারণ সম্পাদক ফাহিম ইসলাম লিপু, সহ সভাপতি আসিফা হেনা, সহ-সাধারণ সম্পাদক মশিউর রহমান, সদস্য মাসুম পারভেজ, কবিতা, জুই আক্তার, দিদানুর রহমান মিজান, প্রমুখ।

এ বিষয় সংগঠনটির প্রতিষ্ঠাতা রানা জানান, আমরা স্বপ্ন দেখি সেদিনের, যেদিন এদেশের প্রতিটা মানুষ তার রক্তের গ্রুপ জানবে এবং স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।সেই লক্ষ্য পুরনেই আমরা কাজ করে যাচ্ছি এবং কাজ করে যাব ইনশাআল্লাহ।

উল্লেখ্য যে, সংগঠনটি সুস্থ্য ও সুন্দর সমাজ বিনির্মানে স্বেচ্ছায় রক্তদান, ফি-ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন আয়োজন ছাড়াও অন্যান্য আর্থ সামাজিক সকল কাজে সতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে আসছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ