• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

বাংলাদেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ জানাতে ইইউ পার্লামেন্টে প্রস্তাব, হবে ভোট

সিসি নিউজ ডেস্ক।। বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে নাগরিক ও রাজনৈতিক অধিকার নিশ্চিত করতে আন্তর্জাতিক মান মেনে চলার আহ্বান জানিয়ে একটি যৌথ প্রস্তাব উত্থাপন করা হয়েছে ইউরোপীয় পার্লামেন্টে।

গত বুধবার রাতে ফ্রান্সের স্ট্রাসবুর্গ শহরে এই প্রস্তাবের ওপর আলোচনা ও বিতর্ক করেন ইউরোপিয়ান পার্লামেন্টের ছয় সদস্য। ‘মোশন ফর অ্যা রেজ্যুলেশন’ শিরোনামে ওই প্রস্তাবের ওপর স্থানীয় সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার ভোট অনুষ্ঠিত হওয়ার কথা।

রেজ্যুলেশনটিতে ২০২৪ সালে অবাধ, সুষ্ঠু এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের জন্য একটি অনুকূল পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে এবং বিরোধী নেতাদের গ্রেপ্তার ও বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা, মানবাধিকার কর্মী এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য একটি নিরাপদ এবং অনুকূল কাজের অবস্থা নিশ্চিত করার গুরুত্বও তুলে ধরা হয়েছে ওই রেজ্যুলেশনে।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, মতপ্রকাশের স্বাধীনতার সীমাবদ্ধতা এবং শ্রমিকদের অধিকারের মতো বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে অবনতি হয়েছে বলে মত দেওয়া হয়েছে ওই রেজ্যুলেশনে।

এ অবস্থায় শিগগির এবং কোনো শর্ত ছাড়া মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর প্রতিনিধিদের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহার এবং সংস্থাটির নিবন্ধন ফিরিয়ে দেওয়ারও আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি নাগরিক সমাজের বিভিন্ন সংগঠনের মাধ্যমে বিদেশি অনুদানের ব্যবহার সহজতর করতে সরকারকে আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবনায় মানবাধিকার সংস্থাগুলোকে সহযোগিতা করার মাধ্যমে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড রোধ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহ্বান পুনর্ব্যক্ত করে আন্তর্জাতিক মানদণ্ড মেনে সাইবার নিরাপত্তা আইন গ্রহণ করতে উৎসাহিত করা হয়েছে এতে।

এ ছাড়া বাংলাদেশের মানবাধিকার নিয়ে সর্বোচ্চ উদ্বেগ প্রকাশ করতে ইউরোপীয় এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস, ইইউ প্রতিনিধি এবং বাংলাদেশে নিযুক্ত সদস্য রাষ্ট্রগুলোর দূতাবাসকে আহ্বান জানানো হয়েছে। স্থানীয় মানবাধিকার রক্ষক, ইউনিয়ন কর্মী এবং হামলার শিকার সাংবাদিকদের প্রতি তাদের সমর্থন বাড়ানোর কথাও বলা হয়েছে। উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ