• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

জায়গা সংকটে মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন বন্ধ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।। দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলন সাময়িক বন্ধ করা হয়েছে।
অবিক্রিত পাথর মজুদ বৃদ্ধি পাওয়ায়, পাথর ইয়াডে জায়গা সংকটের কারনে বৃহস্পতিবার সকাল থেকে পাথর উত্তোলন বন্ধ করা হয়।
পাথর উত্তোলন বন্ধ হওয়ায় উৎপাদন শ্রমিককে ছুটি দিয়েছে খনিটির উৎপাদনের ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি।
খনি সুত্রে জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির ইয়াডে সাড়ে ৫ লাখ টন পাথর রাখার ধারন ক্ষমতা থাকলেও, এখন খনি ইয়াডে পাথর রয়েছে প্রায় ১০ লাখ টন। এ কারনে পাথর উত্তোলন বন্ধ করতে হয়েছে বলে জানিয়েছেন খনি কর্তৃপক্ষ।
জানাগেছে, খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি প্রতিদিনে রেকড পরিমান পাথর উত্তোলন করলেও, সেই পরিমান পাথর বিক্রি হয়নি খনি থেকে, এ কারনে দিন দিন অবিক্রিত পাথরের মজুদ বৃদ্ধি পেতে থাকে খনির পাথর ইয়াডে। খনিটির পাথর ইয়াডে সাড়ে ৫ লাখ টন পাথর রাখার ধারন ক্ষমতা থাকলে এখন প্রায় ১০ লাখ টন রয়েছে।
খনির পাথর বিক্রয়ের তথ্যসুত্রে জানা গেছে, খনিটিতে প্রতিমাসে পাথর বিক্রির লক্ষমাত্র নির্ধারন করা হয় এক লাখ ৫০ হাজার টন। কিন্তু প্রতিমাসে গড়ে পাথর বিক্রি হয়েছে ৫০ হাজার থেকে ৬০ হাজার টন, এতে একদিকে যেমন খনিটি কাংখিত লাভ থেকে বঞ্চিত হয়েছে, অপরদিকে খনি ইয়াডে অবিক্রিত পাথরের মজুদও বৃদ্ধি পেয়েছে।
খনি সুত্রে জানা গেছে, গত অর্থ বছরে পাথর বিক্রি হয়েছিল ৫লাখ ৭১ হাজার টন। এবছর বিক্রি হয়েছে ২ লাখ ৫৬ হাজার টন। অথচ তার পূবের অর্থ বছরে পাথর বিক্রি হয়েছে সাড়ে ৯ লাখ টন।
এ বিষয়ে জানতে চাইলে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানী লিঃ এর এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামান বলেন, ইতোমধ্যে খনিটি পাথর বিক্রি বৃদ্ধির লক্ষে না না পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন অল্প সময়ের মধ্যে পাথর বিক্রি বৃদ্ধি পাবে ও পাথর ইয়াড খলি হয়ে উঠবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ