• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন |

শিগগিরই সংরক্ষিত নারী আসনে নির্বাচন

ECঢাকা : উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসনে শিগগিরই নির্বাচন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার ইসির সহকারী সচিব আসফাকুর রহমান জানান, আট দফা চিঠি দেওয়ার পর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছ থেকে উপজেলা পরিষদের সীমানা ও এলাকা নির্ধারণের গেজেটের কপি নির্বাচন কমিশনের হাতে পৌঁছেছে।

তিনি জানান, ইসি উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। সবকিছু ঠিক থাকলে ঈদের পর নির্বাচনের আয়োজন করতে পারবে নির্বাচন কমিশন।

তিনি আরো জানান, ইসি এই নির্বাচন একদিনে করার পরিকল্পনা করছে। তবে একদিনে সম্ভব না হলে বিভাগীয় ভিত্তিতে করা হতে পারে এ নির্বাচন।

ইসির উপ-সচিব সামসুল আলম জানান, এ নির্বাচনের মধ্য দিয়ে প্রায় দেড় হাজার নারী জনপ্রতিনিধি নির্বাচিত হওয়ার সুযোগ পাচ্ছে। উপজেলা নির্বাচন বিধিমালাতে সংরক্ষিত নারী আসন নির্বাচনে বাধ্যবাধকতা থাকলেও আইনি জটিলতার কারণে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের আয়োজন করতে পারেনি ইসি। তবে এ নির্বাচনের মধ্য দিয়ে তারা আবারো প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছে। বিধান অনুযায়ী পরোক্ষ ভোটের মাধ্যমে এ জনপ্রতিনিধি নির্বাচন করা হবে।

উল্লেখ্য, উপজেলা নির্বাচন বিধিমালা অনুযায়ী, ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা তাদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে উপজেলা পরিষদের নারী সদস্য হিসেবে নির্বাচিত করবেন। আর এই সদস্যদের সংখ্যা হবে উপজেলায় ইউনিয়ন ও পৌরসভাগুলোর মোট নারী সদস্যের এক তৃতীয়াংশের সমান। আর যদি উপজেলাতে ১২টি ইউনিয়ন ও পৌরসভা থাকে তাহলে উপজেলায় নারী সদস্যদের জন্য সংরক্ষিত আসন হবে ৪টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ