• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন |

বয়স লুকিয়ে ফেলুন নিমিষেই

56112_1লাইফস্টাইল ডেস্ক: কথায় বলে মেয়েদের বয়স বলতে নেই। তবে এখন শুধু মেয়েরাই নয়, পুরুষরাও নিজেদের নিয়ে যথেষ্ট সচেতন। তারুণ্যকে ধরে রাখতে নারী-পুরুষ উভয়ই এখন সচেতন। অনেকে যেমন রূপচর্চায় নজর দেন, অনেকে তেমনই ডায়েট কন্ট্রোল করে বয়স ধরে রাখতে উদ্যোগী হন।

বয়স ধরে রাখতে সবচেয়ে আগে প্রয়োজন সুস্থ ও নীরোগ জীবনযাপন, পরিমিত আহার ও নিশ্চিন্ত ঘুম। এবার জেনে নিন কিভাবে আপনি স্বাভাবিক উপায়ে বয়সের ছাপ আটকে দেবেন।

শরীরচর্চা করুন: শরীরের বিভিন্ন অঙ্গকে সচল ও সুস্থ রাখতে শরীরচর্চা একান্ত প্রয়োজন। ব্যবহার না করলে কোনো যন্ত্র যেমন বিকল হয়ে পড়ে, তেমনই শরীরচর্চা না করলে শরীর ক্রমেই হাল ছেড়ে দেবে আর তার প্রতিফলন পড়বে আপনার মুখে।

প্রিয়জনকে ভালোবাসুন: ভালোবাসা প্রত্যেকটি মানুষের জীবনেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেমনই মন ও শরীর সুস্থ রাখতেও এর ভূমিকা অত্যন্ত উল্লেখযোগ্য। অবসাদ, প্রিয়জনদের থেকে দূরত্ব ক্রমেই আপনাকে বুড়িয়ে দেয়।

ক্লান্তির মাত্রাকে বেঁধে দিন: শরীর ক্লান্ত হলে তার ছাপ পড়ে চোখে-মুখে। নিয়মিত ক্লান্তি খুব তাড়াতাড়ি শরীরে বিশেষ করে মুখে বয়সের ছাপ ফেলে।
যোগব্যায়াম করুন: যোগব্যায়াম সারা শরীরে এক অন্যরকম অনুভূতি জাগিয়ে তোলে। পাশাপাশি এটি আপনাকে মানসিকভাবেও অনেক শক্তিশালী করবে।

পুষ্টিকর খাবার খান: ফাস্ট ফুড যতই হাতছানি দিক, সেগুলোকে এড়িয়ে চলুন। পরিমিত প্রোটিন, ভিটামিন ও খনিজ শরীরে না গেলে শরীর কমবয়সে বুড়িয়ে যাবে।
ধূমপান ছাড়ুন: ধূমপান শরীরে নানা রোগের সৃষ্টি করে। একই সাথে এটি মুখে খুব তাড়াতাড়ি বলিরেখা ফেলে।

শরীরকে টক্সিনমুক্ত করুন: শাক-সবজি ও ফল খাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে জল খান। এতে শরীরের সব ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাবে। ফলে বয়সের ছাপ পড়বে না।
পর্যাপ্ত ঘুমান: সারাদিন খাটনির পরে নিশ্চিন্ত ঘুম খুবই প্র্রয়োজন। ঘুমের নিয়মিত ব্যাঘাত ঘটলে তার ছাপ শরীরে পড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ