• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন |

দিনাজপুরে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালিত

Dinajpur Pic 10-10-2015দিনাজপুর প্রতিনিধি : সারা দেশের ন্যায় দিনাজপুরে স্তন ক্যানসার সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (১০ অক্টোবর) দুপুরে দিনাজপুর খুরশীদ জাহান হক ইনষ্টিটিউট অব ক্যান্সার রিসার্চ এন্ড হাসপাতালের আয়োজনে ও বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে জিয়া হার্ট ফাউন্ডেশনের সামনে মানববন্ধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মানববন্ধন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন জিয়া হার্ট ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক একেএম আজাদ, সহ-সভাপতি আফতাব উদ্দিন আহমেদ মন্ডল, নির্বাহী সদস্য আবু তাহের আবু, জামিল আহমেদ ভোলা, আলহাজ্ব রেজিনা ইসলাম, আনোয়ারুল কবির, হাসপাতালের সুপার ডা. সুধা রঞ্জন রায়, কলেজ অব নার্সিং সাইন্সের প্রিন্সিপাল মনোয়ারা সুলতানা, ভাইস প্রিন্সিপাল লুসি বিশ্বাসসহ প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা, কর্মচারী ও সেবিকা।
আলোচনা সভায় বক্তারা বক্তারা বলেন, শরীরের অন্যান্য স্থানের মত স্তনে অস্বাভাবিক কোষ বৃদ্ধির ফলে কোন চাকা বা পিন্ডের সৃষ্টি হলে তাকে টিউমার বলে। শরীরে বিনা প্রয়োজনে অনিয়ন্ত্রিত কোষ বিভাজন থেকে এর সৃষ্টি। প্রকৃতি বা বৈশিষ্ট অনুযায়ী স্তনের টিউমার দুই ধরনের। প্রথমটি বিনাইন টিউমার বা অক্ষতিকার টিউমার যা উৎপত্তি স্থলের মধ্যেই সীমাবদ্ধ থাকে। দুরের বা কাছে অন্য কোন অঙ্গ প্রতঙ্গকে আক্রান্ত করে না। দ্বিতীয়টি ম্যালিগন্যান্ট টিউমার আগ্রাসী বা ক্ষতিকারক টিউমার যা উৎপত্তি স্থলের সীমানা ছাড়িয়ে আশে পাশের অঙ্গ-প্রতঙ্গ কিংবা গ্রন্থিকে আক্রান্ত করে। এমনকি রক্ত প্রবাহের মাধ্যমে দুরের কোন অঙ্গেও আঘাত হানতে পারে।
স্তন ক্যান্সার পরীক্ষা সম্পর্কে এবং নিজেই বিষয়টি উপলব্ধি করা প্রয়োজন উল্লেখ করে বক্তারা বলেন, প্রতিমাসে স্তন পরীক্ষার তারিখ নির্ধারন করা যেমন, ঋতুবতি মহিলাদের মাসিক শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে এ পরীক্ষা করলে সবচেয়ে ভাল হয়। কারন সে সময় স্তন কিছুটা হালকা হয়ে থাকে। যাদের ঋতুশ্রাব বন্ধ হয়ে গেছে অথবা জরায়ু অপারেশন হয়েছে তারা মাসে যেকোন একটি দিন বেছে নিতে পারেন। মনে রাখার সুবিদার্থে মাসের যে কোন একটি তারিখ নির্ধারণ করে নিতে হবে।  সচেতনতাই স্তন ক্যান্সারের মত এই ভয়াবহ রোগ থেকে মুুক্তি পাওয়ার একমাত্র পথ বলে বক্তারা জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ