• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন |

বন্ধ হয়ে যাচ্ছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি!

আইসিসিখেলাধুলা ডেস্ক: অনেক দিন থেকেই আলোচনা চললেও এবার আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি রক্ষা পাচ্ছেনা। বন্ধ করে দেওয়া হবে ক্রিকেটের এই জনপ্রিয় আসরকে। আসছে বছর ইংল্যান্ড ও ওয়েলসে চ্যাম্পিয়ন্স ট্রফির অস্টম আসর ও ২০২১ সালে ভারতে নবম আসর বসলেও এরপরে আর দেখা যাবে না এই আসর।

ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিই শেষ আসর হওয়ার সম্ভাবনা জাগলেও কোন ভাবে টেনেটুনে সেটাকে ২০২১ সাল পর্যন্ত নেয়া যেতে পারে। এরপর হয়তো চ্যাম্পিয়ন্স ট্রফি আর হবে না। আন্তর্জাতিক ক্রিকেটকে ঢেলে সাজানোর ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চলমান পরিকল্পনার অংশ হিসেবেই চ্যাম্পিয়ন্স ট্রফি বাদ দেয়ার কথা ভাবা হচ্ছে।

২০১৩ সালেই এ টুর্নামেন্ট বাদ দেয়া হয়েছিল। কিন্তু প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ আয়োজনের পরিবর্তে ২০১৭ সালে ইংল্যান্ডে আর এরকবার এ টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। তিন সপ্তাহের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাধারণত ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ের শীর্ষ আট দলের এ টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। ২০১৩ সালের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা লাভ করেছিল টিম ইন্ডিয়া।

২০১৯ সাল থেকে আইসিসি নতুন ওয়ানডে চ্যাম্পিয়নশিপ আয়োজনের কথা ভাবছে। সেখানে খেলবে ১৩টি দল। সেটিকে জায়গা করে দিতেই চ্যাম্পিয়ন্স ট্রফি বাদ পড়তে পারে। কারণ, ৫০ ওভারের বিশ্বকাপ, ওয়ানডে চ্যাম্পিয়নশিপের পর আরেকটি ৫০ ওভারের টুর্নামেন্টের চাপ নিতে পারবে না দলগুলো।প্রিয়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ