• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন |

শিরোপা ঘরে তুললো চিলি: অবসরের ঘোষণা মেসির

lead-pic20160627035847খেলাধুলা ডেস্ক: ২০১৪ বিশ্বকাপের পর ২০১৫ সালের কোপা আমেরিকার পর ২০১৬ কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে গিয়েও খালি হাতে ফিরতে হল মেসির আর্জেন্টিনাকে। ফাইনালে মেসি-আগুয়েরোদের কাঁদিয়ে টানা দ্বিতীয় বারের মত শিরোপা ঘরে তুললো চিলি। আর ২৩ বছরের শিরোপা খরার যন্ত্রণা আরও বাড়ল মেসিদের।
নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামের ফাইনালে জ্বলে উঠতে পারেনি কোনো দলেরই আক্রমণভাগ। এর মধ্যে ম্যাচের ২১ মিনিটে গারি মেদালের ভুলে গোলে সহজ সুযোগ নষ্ট করেন হিগুয়েন। গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন নাপোলির এই তারকা।
এর তিন মিনিট পর মেসির ফ্রি-কিকে ওতামেন্দির হেড একটুর জন্য বাইরে দিয়ে যায়। আর ২৮মিনিটে মেসিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মার্সেলো দিয়াসকে। ব্রাজিলের রেফারির এই সিদ্ধান্তকে বেশি কঠোরই মনে হয়েছে। ম্যাচের ৪০ মিনিটে ডি-বক্সে ডাইভের জন্য মেসিকেও দেখতে হয় হলুদ কার্ড। বিরতির কিছু আগে আর্তুরো ভিদালকে ফাউলের জন্য আর্জেন্টিনা ডিফেন্ডার মার্কাস রোহোকে সরাসরিই লাল কার্ড দেখিয়ে দেন রেফারি। ফলে গোল শূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।
বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দল। ম্যাচের ৭৯ মিনিটে ভারগাসের শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান রোমেরো। এটাই ছিল চিলির প্রথম আক্রমণ। পাঁচ মিনিট পর ডি-বক্সের ভেতর থেকে লক্ষ্যভ্রষ্ট শটে আরেকটি সুযোগ নষ্ট করেন আগুয়েরো। নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোল করতে ব্যর্থ হন সানচেস। পাল্টা আক্রমণে মেসি বল নিয়ে অনেক দূর এগিয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।
অতিরিক্ত সময়ের নবম মিনিটে ভারগাসের ডাইভিং হেড ঠেকান রেমেরো। পরের মিনিটে আগুয়েরোর হেড আঙুলের ছোঁয়ায় ক্রসবারের উপর দিয়ে সেভ করেন ব্রাভো। নির্ধারিত আর অতিরিক্ত সময় ছিল গোলশূন্য থাকার পর টাইব্রেকারে।
টাইব্রকারে আর্জেন্টিনার হয়ে মেসি-বিগলিয়ার গোল করতে ব্যর্থ হলে ৪-২ গোলে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো কোপা আমেরিকার শিরোপা জিতলো চিলি।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা মেসির

মেসিযার পায়ে ২৩ বছরের শিরোপা-খরা ঘোচানোর স্বপ্ন দেখছিল আর্জেন্টিনা সেই লিওনেল মেসি কোপা আমেরিকার ফাইনালে আজ আবারও হতাশ করেছেন আর্জেন্টিনার সমর্থকদের। আর তাই দীর্ঘ শিরোপা খরার যন্ত্রণায় সোমবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন মেসি।
মেসি ক্লাবের হয়ে যতটা উজ্জ্বল দেশের হয়ে ঠিক ততটাই ম্লান। বার্সেলোনার হয়ে এমন কোনো শিরোপা নেই, যা ঘরে তোলেননি এই ফুটবল জাদুকর। পাঁচটি ব্যালন ডি`অর, যুব বিশ্বকাপ, অলিম্পিক শিরোপা, চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, ক্লাব বিশ্বকাপ কি জিতেননি তিনি! কিন্তু জাতীয় দলের হয়ে ঝুলিতে কোনো শিরোপা নেই। আজ সোমবার কোপা আমেরিকার ফাইনালে চিলির সঙ্গে হেরে হঠাৎ অবসরের ঘোষণা দেন এই ফুটবল জাদুকর।
ম্যাচ-পরবর্তী সাক্ষাৎকরে মেসি বলেন, ‘জাতীয় দলের হয়ে আমার সময় শেষ। আমি ও আমার দল জোর চেষ্টা করেছি একটা ট্রফি জেতার জন্য। আমাদের সমর্থকদের জন্য এটা জিততে চেয়েছিলাম। কিন্তু দেশের জন্য কোনো ট্রফি এনে দিতে পারিনি আমরা।’
জাতীয় দলের হয়ে ১১৩ ম্যাচ খেলে মেসি গোল করেছেন ৫৫টি। গাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে বার্সেলোনার ফরোয়ার্ডই এখন দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতা। জাতীয় দলের জার্সি গায়ে তিনটি কোপা আমেরিকার ফাইনাল খেলেছেন মেসি। বিশ্বকাপ ফুটবলে দলকে টেনে তুলেছিলেন ফাইনালে। যদিও চার-চারটি হতাশায় সঙ্গী হয়েছে তার। আধুনিক ফুটবলের শিল্পী লিওনেল মেসির আন্তর্জাতিক বিদায় মঞ্চটা তাই বিষাদেই ঢাকা পড়ে রইল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ