• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন |

সৈয়দপুরে শহীদ স্মৃতিপার্কের নিরাপত্তাপ্রাচীর ভেঙ্গে ফেলেছে দুর্বৃত্তরা

সিসি নিউজ ।। নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ে শহীদ স্মৃতি পার্কের নিরাপত্তা প্রাচীর ভেঙ্গে উপরের অংশের লোহার গ্রিল চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। বিজয় দিবস উদযাপনের আগ মুহুর্তে প্রাচীর ভেঙ্গে ফেলায় নিরাপত্তা নিয়ে সংশয় সৃস্টি হয়েছে স্থানীয়দের মাঝে। শহীদ মিনারসহ পুরো এলাকা ঘষামাজা করে রং করা হলেও এখনো দেয়ালটি সংস্কার করা হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৮৬৫ সালে স্থাপিত হয় সৈয়দপুর রেলওয়ে কারখানা। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে রেলওয়ের বহু কর্মকর্তা-কর্মচারী শহীদ হন। তাঁদের স্মৃতির উদ্দেশ্যে স্টেশন সংলগ্ন এলাকায় দশমিক সাত একর জমিতে গড়ে তোলা হয় শহীদ মিনার ও শিশুপার্ক। পরবর্তীতে ২০০৯ সালে এটি সংস্কার করা হয়। এর চারপাশে দেওয়া প্রায় পাচ ফুট উচ্চতার নিরাপত্তা প্রাচীর। কেউ যাতে ভিতরে ঢুকতে না পারে সেজন্য এই প্রাচীরের উপরের অংশে প্রায় তিন ফুট উচ্চতার লোহার গ্রিল দেওয়া হয় ।

মুক্তিযুদ্ধে স্থানীয় রেলওয়ের যাঁরা শহীদ হয়েছেন তাঁদের নামের স্মৃতিফলক স্থাপন করে এর নামকরণ করা হয় শহীদ স্মৃতিপার্ক। প্রতিবছর আন্তর্জাতিক মাতৃভাষ ও শহীদ দিবস, স্বাধীনতা দিবস ও বিজয় দিবসে রেলওয়ে প্রশাসনসহ স্থানীয়রা এখানকার শহীদবেদী ও স্মৃতিফলকে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান। এটির প্রধান ফটকের চাবি থাকে আকতার হোসেন নামের একজন রেলওয়ে কর্মচারীর কাছে। নিরাপত্তাসহ সার্বিক দায়িত্ব স্থানীয় রেলওয়ের স্থাপনা বিভাগের।

স্থানীয়দের কাছে স্মৃতিপার্কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। কিন্তু বিজয় দিবসের মাত্র দু’দিন আগে সেই গুরুত্বপূর্ণ স্মৃতিপার্কের নিরাপত্তা প্রাচীর ভেঙ্গে ফেলার উদ্দেশ্য নিয়ে অনকেই প্রশ্ন তুলেছেন। সরেজমিন গিয়ে দেখা যায়, নিরাপত্তা প্রাচীরের পূর্বপাশের বেশ কিছু অংশ ভাঙ্গা । নেই প্রাচীরের উপরের অংশের দেয়ালেত লোহার গ্রিল। সেই ভাঙ্গা অংশ দিয়ে ভিতরে ঢুকে অনেকেই মাদক সেবন করছেন। প্রাচীরের যে অংশটুকু ভেঙ্গে ফেলা হয়েছে তার সামনেই রয়েছে বেশ কিছু দোকানপাট। স্থানীয় দোকানদাররা সিসি নিউজকে জানান, রেলওয়ে ককারখানা থেকে মেরামতকরা বগি কয়েকদিন এখানে রাখা ছিল তাই কে বা কারা দেয়ালটি ভেঙ্গেছে তা তাঁরা দেখতে পাননি।

সৈয়দপুর রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (কার্য) শরিফুল ইসলাম জানান, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শণ করেছেন তিনি। যেহেতু বিষয়টি স্পর্শকাতর তাই কে বা কারা এটি করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান ওই কর্মকর্তা। তিনি আরও বলেন, বিজয় দিবসের আগেই ভেঙ্গে ফেলা অংশ সংস্কার করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ