• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন |

নীলফামারীতে `প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ মেলা’

সিসি নিউজ।। নীলফামারীতে ব্যাংকার্স ফোরাম আয়োজনে ‘প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ মেলা’ অনুষ্ঠিত হয়েছে শহরের মশিউর রহমান ডিগ্রী কলেজ মাঠে। বেলুন উড়িয়ে মঙ্গলবার দুপুরে (২০ডিসেম্বর) দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়ের অতিরিক্ত উপ-পরিচালক আনোয়ার হোসেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জোনাল ব্যবস্থাপক শাহীনুর রহমান ও মশিউর রহমান ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম বক্তব্য দেন।

সোনালী ব্যাংক নীলফামারী প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আতাহারুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাক ব্যাংক কর্মকর্তা এনায়েত হোসেন ও জনতা ব্যাংক কর্মকর্তা শাহজাহান সরকার।

অনুষ্ঠানে নীলফামারী সদর উপজেলার ১৭টি ব্যাংকের ১৭জন কৃষকের মাঝে ঋণের চেক হস্তান্তর করেন প্রধান অতিথি। এতে প্রত্যেককে ৫০হাজার টাকার ঋণের চেক তুলে দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, কৃষিকে সমৃদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন। যার কারণে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে।

কৃষকরা যাতে সহজে ও কম সুদে ঋণ নিয়ে ফসল ফলাতে পারেন সেজন্য ব্যাংকগুলোর প্রকাশ্য এই ঋণ বিতরণ মেলা দারুণ প্রভাব ফেলবে।

সোনালী ব্যাংক নীলফামারী শাখা ব্যবস্থাপক বখতিয়ার রানা বলেন, সব সময়ই ব্যাংক থেকে কৃষি ঋণ পাওয়া যাবে। ব্যাপক প্রচারণা এবং মানুষকে উদ্বুদ্ধ করতে আমরা ব্যাংকের বাহিরে এসে এভাবে ঋণ বিতরণের উদ্যোগ নিয়েছি।

শতকরা চার টাকা হারে এই ঋণের টাকা পরিশোধ করতে হবে। ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৫লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা নিতে পারবেন একজন কৃষক।

সোনালী ব্যাংক নীলফামারী প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আতাহারুল ইসলাম বলেন, গেল বছর ১ কোটি ১৩লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়েছে নীলফামারীতে। এবারে ১ কোটি ১৮লাখ টাকার ঋণ বিতরণ করা হবে।

এই ঋণ বিতরণ মেলা উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে একেক দিন। এতে ব্যাংকগুলোর স্থানীয় শাখা অংশগ্রহণ করবে এবং কৃষককে ঋণের চেক হস্তান্তর করবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ