• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন |

ভারত থেকে ৭৪৩ টন পেঁয়াজ এলো বাংলাদেশে

সিসি নিউজ ডেস্ক।। ভারত রপ্তানি বন্ধ ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে এক দিনে ৭৪৩ টন পেঁয়াজ এসেছে বাংলাদেশে। গতকাল শনিবার ২৭টি ট্রাকে করে এসব পেঁয়াজ স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে।

সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, গত ৭ ডিসেম্বর থেকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত। তবে এর আগে যে পেঁয়াজগুলোর এলসি করা ছিল, সেগুলো পর্যায়ক্রমে স্থলবন্দরে প্রবেশ করছে। গতকাল শনিবার ২৭টি ট্রাকে ৭৪৩ টন পেঁয়াজ স্থলবন্দরে প্রবেশ করেছে। তবে আজ রোববার দুপুর পর্যন্ত আর কোনো পেঁয়াজ আসেনি। আর আসার সম্ভাবনাও নেই।

তিনি বলেন, ‘ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে। নতুন করে আর এলসি পাওয়া যাবে না।’

এর আগে গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে সেদিন থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়া হয়।

ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরই চাঁপাইনবাবগঞ্জসহ সারা দেশেই হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। দুই দিনের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০০ টাকার বেশি। চাঁপাইনবাবগঞ্জে খুচরা বাজারে এখন পেঁয়াজের কেজি ১৮০–২০০ টাকা। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। কেউ কেউ ২০০ টাকায়ও বিক্রি করছেন।

রাতারাতি পেঁয়াজের এমন দাম বৃদ্ধিতে ক্ষুব্ধ ক্রেতারা। বাজারে এসে অনেকে পেঁয়াজ না কিনে ফিরে যাচ্ছেন। অনেকে আবার বাধ্য হয়ে গলাকাটা দামেই কম করে কিনছেন। উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ