• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

কয়লাখনি থেকে মিথেন গ্যাস উত্তোলনে কূপ খনন শুরু

1সিসি নিউজ : দেশে আজ মঙ্গলবার থেকে প্রথমবারের মত কোল-বেড মাইনিং পদ্ধতিতে শুরু হলো মিথেন গ্যাস উত্তোলনের প্রথম ধাপের কাজ।
বাংলাদেশে যে কয়টি কয়লা খনি আছে, তারমধ্যে সর্ববৃহৎ কয়লাখনি জয়পুরহাটের জামালগঞ্জে এই গ্যাস কূপ খনন। এসব কূপের মাধ্যমে গ্যাস উত্তোলনের সম্ভাব্যতা যাচাই করা হবে। ফলে সেখানে কয়লা ও গ্যাসের নমুনা সংগ্রহ, গ্যাসের উপস্থিতি নির্ণয় করা হবে।
১৬ বর্গকিলোমিটার এলাকাব্যাপী এ খনিতে কয়লার মজুদের সম্ভাব্য পরিমাণ ১ হাজার ৫৩ মিলিয়ন মেট্রিকটন। রাষ্ট্রীয় সংস্থা পেট্রোবাংলার অর্থায়নে এই কাজ চলবে।
পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদ বলছিলেন, কয়লার ফাঁকে ফাঁকে এই গ্যাস জমে থাকে এবং সেগুলো তুলে আনার পদ্ধতিকেই বলা হয় কোল-বেড মাইনিং। ফলে কয়লা সেখানে থেকে যাবে, কিন্তু গ্যাসটা তুলে আনা হবে। এই খনিতে এক হাজার ১০০ মিটার গভীরতার তিনটা কূপ খনন করে গ্যাস উত্তোলন শুরু হবে।
ইশতিয়াক আহমেদ বলছেন, একেকটি কূপের কাজ শেষ হতে প্রায় ৪০ দিন লেগে যাবে। সবমিলিয়ে ১২০ দিনের কিছু বেশি সময় লাগবে। এরপর গ্যাসের সরবরাহ পরীক্ষা করার জন্য আরো দুটি কূপ খনন করা হবে। এসব পরীক্ষা থেকে পরামর্শক প্রতিষ্ঠান জানাবে, এই খনির গ্যাস উত্তোলন যোগ্য কিনা।
খনিতে জমে থাকা গ্যাস উত্তোলনে গতবছরের ২১ জুন ভারতীয় একটি কোম্পানির সঙ্গে একটি চুক্তি সই করে পেট্রোবাংলা। ১৯৬২ সাল থেকে ১৯৬৫ সালে করা একটি জরিপে জয়পুরহাটের জামালগঞ্জে কয়লাখনির সন্ধান পাওয়া যায়। সূত্র : বিবিসি বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ