• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

সাকা চৌধুরীর নামফলকে যুক্ত হলো ‘যুদ্ধাপরাধী’

সিসি নিউজ: যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দণ্ড প্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর নাম ফলকে ‘যুদ্ধাপরাধী’ পরিচয় যোগ হয়েছে। মন্ত্রীদের নামের তালিকায় এই পরিচয় লিখেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। অন্য যুদ্ধাপরাধীদের নামের পাশেও এ পরিচয় লেখার আহবান জানিয়েছেন গৃহায়ন মন্ত্রী।

গাড়িতে লাল সবুজের পতাকা উড়িয়ে ত্রিশ বছর আগে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে আসতেন তৎকালীন মন্ত্রী সালাউদ্দিন কাদের চৌধুরী। প্রথা অনুযায়ী মন্ত্রীর কক্ষে বাধাই করা নামের তালিকা থাকে মন্ত্রী, প্রতিমন্ত্রী বা দায়িত্বপ্রাপ্তদের। ত্রিশ বছর ধরেই সেখানে অন্যমন্ত্রী বা প্রতিমন্ত্রীদের সঙ্গে নাম আছে সালাউদ্দিন কাদের চৌধুরীরও।

তবে এখন নামের পাশে যুক্ত হলো ‘যুদ্ধাপরাধী’ শব্দটি। হুসেইন মোহাম্মদ এরশাদের মন্ত্রিসভায় ১৯৮৬ সালের ২৫মে থেকে ৯ জুলাই পর্যন্ত এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন সালাউদ্দিন কাদের চৌধুরী।

সালাউদ্দিন কাদের চৌধুরীর মতো মানবতাবিরোধী অপরাধে দন্ডিত সাবেক অন্য মন্ত্রীদের সরকারি সুযোগ-সুবিধা বাতিল করা হয়েছে।

মুসলীম লীগ, জাতীয় পার্টি, এনডিএ’র পর বিএনপির সঙ্গে ছিলেন সালাউদ্দিন কাদের চৌধুরী। ছিলেন বিএনপি চেয়ারাপর্সনের উপদেষ্টাও। মুক্তিযুদ্ধের সময়ে হত্যা, নির্যাতনসহ বিভিন্ন অপরাধের ৯টি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৫ সালের ২২ নভেম্বর ফাঁসি হয় সালাউদ্দিন কাদের চৌধুরীর।

একই অভিযোগে স্বাধীনতা পরবর্তী সময়ে হওয়া মামলায় পালিয়ে বেড়ালেও পিতা ফজলুল কাদের চৌধুরীর মৃত্যুও হয়েছিলো কারাগারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ