• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৫১ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল

দিনাজপুরে প্রাথমিক বিদ্যালয়ে ৭৩১ শিক্ষকের পদ শূন্য

মাহবুবুল হক খান, দিনাজপুর: দিনাজপুরে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৭৩১ শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে ৪৪৪টি প্রধান শিক্ষক ও ২৮৭টি সহকারী শিক্ষক রয়েছে। দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক না থাকায় এসব বিদ্যালয়ের প্রশাসনিক ও স্বভাবিক পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।
দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলার ১৩টি উপজেলায় নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়সহ ১৮৪৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকসহ অনুমোদিত পদ ৮ হাজার ৪৯৯টি। প্রধান শিক্ষকের অনুমোদিত ১৮৪৬টি পদের মধ্যে কর্মরত আছেন ১৪০২ জন। শূন্য পদ ৪৪৪টি। আর সহকারী শিক্ষকের অনুমোদিত পদ রয়েছে ৭৩৮৪টি, কর্মরত আছেন ৭০৯৭জন। শূন্য পদ ২৮৭টি। সব মিলে ৭৩১টি শিক্ষকের পদ শূন্য রয়েছে।
এদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অধীন ১৩ উপজেলায় অফিস কর্মকর্তা-কর্মচারীর ৩০টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে উপজেলা শিক্ষক অফিসারের শূন্য পদ ২টি। এছাড়া সহকারী প্রাথমিক শিক্ষা অফিসারের ৬০টি পদের মধ্যে ২টি পদ, ১৩ জন উচ্চমান সহকারী-কাম-হিসাবরক্ষক পদের মধ্যে ৫টি পদ, অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটরের ২০টি পদের মধ্যে ৩টি পদ, হিসাব সহকারী ১৩টি পদের মধ্যে ৬টি পদ, এমএলএসএস ১৩টি পদের মধ্যে ৬টি পদ, একজন গাড়ী চালক ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এমএলএসএস ৮টি পদের মধ্যে ৬টি পদ শূন্য রয়েছে।
প্রয়োজনীয় প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক না থাকায় এসব বিদ্যালয়ের প্রশাসকি কার্যক্রমসহ স্বাভাবিক পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। এছাড়া অফিস কর্মকর্তা-কর্মচারীর পদ শূন্য থাকায় প্রশাসনিক কার্যক্রমও ব্যাহত হচ্ছে।
এ ব্যাপারে দিনাজপুর জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুজ জামান জানান, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক এবং অফিস কর্মকর্তা-কর্মচারীর শূন্য পদের বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিক্ষক পোল থেকে ও নতুন নিয়োগের মাধ্যমে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। আশা করি দ্রুত শিক্ষক সংকটসহ অফিস কর্মকর্তা-কর্মচারী সংকটের সমাধান হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ