• শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
ডোমারে রির্টানিং কর্মকর্তার কন্ট্রোল রুমে হামলার ঘটনায় গ্রেপ্তার ৫ অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

বেনাপোল এক্সপ্রেসের পুড়ে যাওয়া ৪টি কোচ সৈয়দপুর কারখানায়

রেজা মাহমুদ।। নাশকতায় পোড়া বেনাপোল এক্সপ্রেসের কোচ দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা আনা হয়েছে। আজ শনিবার ওই ট্রেনের ক্ষতিগ্রস্থ চারটি মেরামতের জন্য আনা হয়। রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক (ডিএস) মোহাম্মদ সাদেকুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

রেলওয়ে সূত্র জানায়, গত ৬ জানুয়ারি রাজধানীর গোপীবাগে যশোরের বেনাপোল থেকে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা।আগুনে ট্রেনটির তিনটি কোচ ও একটি পাওয়ারকার পুড়ে যায়। পড়ে সেগুলো সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হয়।
রেলওয়ে পশ্চিমঞ্চলের চীফ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমার বিশ্বাস মুঠোফোনে এ প্রসঙ্গে বলেন, ক্ষতিগ্রস্ত এসব কোচ ক্রয়মূল্য হিসাবে প্রতিটির দাম প্রায় পাঁচ কোটি টাকা। এসব কোচ আমদানি করা হয়েছে বেশি দিন হয়নি। নাশকতায় ওই ট্রেনের একসঙ্গে ৪টি বগি ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে রেল। ট্রেনটিতে বগির জোগান দেওয়া কঠিন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত বগি মেরামত না করা পর্যন্ত আরেকটি ট্রেন থেকে নতুন বগি যুক্ত করে চালাতে হচ্ছে। এতে আয়ও কমেছে রেলওয়ের।
সৈয়দপুর রেলওয়ে কারখানার ডিএস মোহাম্মদ সাদেকুর রহমান বলেন, যে চারটি কোচ রেলওয়ে কারখানায় আনা হয়েছে সেগুলোর মধ্যে তিনটি আগুনে সম্পূর্ণরুপে পুড়ে গেছে। সাধারণত দুর্ঘটনায় কম ক্ষতিগ্রস্ত বগিগুলো মেরামত করতে ৪৫ দিন, আর বেশি ক্ষতিগ্রস্ত বগি মেরামতে ৩ মাস পর্যন্ত সময় লাগে। কিন্তু এ কোচগুলোর ক্ষতির পরিমাণ বেশি যে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে। মেরামত করার জন্য এর কাচামাল আমদানি করার প্রয়োজন পড়তে পারে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ