• রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন |
শিরোনাম :
শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল নীলফামারী ও দিনাজপুরসহ শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ খানসামা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল নীলফামারী সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল জলঢাকা, কিশোরগঞ্জ ও সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা

রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জনের আহ্বান

পূজাঢাকা : চলতি বছর দুর্গাপূজার পরদিনই মুসলিমদের ধর্মীয় অনুষ্ঠান আশুরা। তাই উভয় ধর্মীয় উৎসবের পবিত্রতা রক্ষায় হিন্দু ধর্মীয় অঙ্গসংগঠনগুলোকে কিছু বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এর মধ্যে অন্যতম হচ্ছে- রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জনের আহ্বান।

পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, বিজয়ার শোভাযাত্রা সন্ধ্যার মধ্যে শেষ করে রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জন পর্ব সম্পন্ন করতে হবে।

সনাতন ধর্মাবলম্বী বাঙালিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আগে ঢাকেশ্বরী মন্দিরে শুক্রবার এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়।

পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পাল বলেন, আগামী ১১ অক্টোবর সন্ধ্যার মধ্যে বিজয়ার শোভাযাত্রা শেষ করা এবং রাত ৯টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে হবে।

তিনি বলেন, মহালয়ার মধ্য দিয়ে আজ শুক্রবার থেকে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। দেবী দুর্গার বোধনের মধ্য দিয়ে ৭ অক্টোবর শুরু হবে মূল পূজা। ১১ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে দুর্গোৎসব।

এবার দুর্গাপূজার পর দিনই মুসলিমদের ধর্মীয় অনুষ্ঠান আশুরা (১০ মহররম) থাকার বিষয়টি উল্লেখ করে তাপস বলেন, ‘দুই উৎসবের পবিত্রতা রক্ষায় আমাদের অঙ্গসংগঠনগুলোকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।’

গত কয়েক বছরে হিন্দুসহ বিভিন্ন ধর্মীয় ব্যরক্তিত্বদের ওপর জঙ্গি হামলার প্রেক্ষাপটে এবার পূজার সময় সরকারের পক্ষ থেকে কড়া নিরাপত্তার ব্যরবস্থা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করে তাপস কুমার পাল বলেন, ‘র‌্যাব-পুলিশের তৎপরতা এবং অব্যাহত জঙ্গি দমন অভিযানের ফলে কোনো অপ্রীতিকর ঘটনা কয়েক মাস ধরে ঘটছে না। আমরা আতঙ্কিত নই, কিন্তু শঙ্কামুক্তও নই।’

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বলেন, গত বছর সারাদেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা হয়েছে। এবার সে সংখ্যা বেড়েছে। এ বছর ২৯ হাজার ৩৯৫টি মণ্ডপে দুর্গাপূজা হবে।

সংবাদ সম্মেলনে ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বাতিল করে হিন্দু ফাউন্ডেশন গঠনের দাবিও জানানো হয়। আগামী ১১ অক্টোবর দুর্গাপূজার সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ১২ অক্টোবর আশুরার সরকারি ছুটি নির্ধারিত আছে।

চলতি বছরের ঈদুল ফিতর ও ঈদুল আজহার মতো দুর্গাপূজায়ও তিন দিনের সরকারি ছুটি চেয়ে পূজার সময়ও বঙ্গভবন, গণভবন, নগর ভবনসহ জেলা পর্যায়ের সরকারি ভবনে আলোকসজ্জার দাবি জানান তাপস পাল।

এ ছাড়া পূজার দিন কারাগারগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন, পূজা মণ্ডপে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও বিশুদ্ধ খাবার পানি সরবরাহের দাবিও জানানো হয় সংবাদ সম্মেলনে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ