• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:০৪ অপরাহ্ন |

নিষিদ্ধ হচ্ছে মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তানি লেখকের বই

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তানি লেখক জুনায়েদ আহমেদের বই ‘ক্রিয়েশন অব বাংলাদেশ : মিথস এক্সপ্লোডেড’ নিষিদ্ধ হচ্ছে। বইটি যাতে বাংলাদেশে প্রবেশ ও বিপণন না হয় এরই মধ্যে সেই ব্যবস্থা নেয়া হয়েছে। এ কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত ব্রিফিংয়ে বইটির বিভিন্ন আপত্তিকর তথ্য তুলে ধরে এ কথা বলেন মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগের এ জ্যেষ্ঠ নেতা।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‍“পাকিস্তান হাইকমিশনের মাধ্যমে এই বইটি বাংলাদেশ আনা হয়েছে। বইটি বেশ কিছু কপি বিভিন্ন জায়গায় দেয়া হয়েছে। আমি নিজেও একটি বই পেয়েছি। বইটিতে বাংলাদেশ স্বাধীন হওয়ার জন্য বাংলাদেশিদের দায়ী করা হয়েছে। মুক্তিযুদ্ধকে কটাক্ষ করা হয়েছে। কাজেই সরকার এ বইটি কোনো অবস্থাতেই চলতে দিতে পারে না।”
বইটি নিষিদ্ধের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, “বাংলাদেশের মুক্তিসংগ্রামের ইতিহাস সম্পর্কে পুরো বিশ্ব জানে। বইটির মাধ্যমে নতুন করে একটি বিতর্ক সৃষ্টি করা হয়েছে। বাংলাদেশের মানুষ ও মুক্তিসংগ্রামকে অপমাণ করা হয়েছে এতে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ